ধলেশ্বরীর তীরে অষ্ঠমী স্নান অনুষ্ঠিত

সুমিত সরকার সুমন: হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস মতে, পাপ মোচনের পুণ্য স্নানার্থে এক অনন্য তীর্থভূমি অষ্ঠমী স্নান। মুন্সীগঞ্জ সদর উপজেলার শহরস্থ হাটলক্ষ্মীগঞ্জ সিমানাধীন ধলেশ্বরী নদীতে স্নানের আয়োজন করে মুন্সীগঞ্জ স্নান কমিটি।

লাঙ্গলবন্দ স্নান হিন্দুধর্মাবলম্বীদের এক মহামিলন ¯’ান। প্রতিবছর চৈত্র মাসের অষ্টমী তিথির শুক্লা পক্ষে এ স্নান অনুষ্ঠিত হয়। সূর্য উদয়ের সাথে সাথে শুর“ হয় স্নানের কার্যক্রম। ভক্তরা চিনি-কলা ও ফুল-বেলপাতাসহ পূজার বিভিন্ন উপকরণ নিয়ে পুরোহিত (ঠাকুরকর্তা) নিকট মন্ত্র পড়ে গঙ্গা দেবীর উদ্দেশ্যে তা অর্পন করে। হিন্দু ধর্মাবলম্বী ভক্তগণের বিশ্বাস, এসময় ব্রহ্মপুত্রে স্নান খুবই পুণ্যের। এ স্নানে ব্রহ্মার সš‘ষ্টি লাভ করেই পাপমোচন করা সম্ভব হয়।

শুক্রবার পৌনে ৬ টায় উষালগন থেকে বিকেল ৫ টা পর্যন্ত স্নান অনুষ্ঠানে সময়কাল নির্ধারিত। এসময় নদীর জল স্পর্শ মাত্রই সবার পাপমোচন হয়। যে এই পবিত্র জলে স্নান করে সে চিরমোক্ষ লাভ করে। এ মহাপবিত্র উৎসবে যোগদানকারী পুণ্যার্থীরা এ বিশ্বাসটুকু যুগ যুগ ধরে নিষ্ঠার সঙ্গে লালন করে আসছে।

মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার(ওসি) আবুল খায়ের ফকির জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিডিলাইভ

Comments are closed.