স্কুলের টিফিনের টাকা বাঁচিয়ে শহীদ মিনার গড়ল ক্ষুদে শিক্ষার্থীরা

সুমিত সরকার সুমন: মুন্সীগঞ্জ শহরের বাগমামুদালী পাড়া এলাকায় আজ শনিবার নিজ বাড়ির উঠানে নিজেদের নির্মিত শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে ক্ষদে শিক্ষার্থীরা। মহান একুশের দিনে স্কুলের টিফিনের টাকা বাঁচিয়ে সঞ্চিত টাকায় শহরের ইদ্রাকপুর মডেল ১ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর ছাত্র সৌরভ সরকারের বাড়ির উঠানে এই শহীদ মিনার নির্মান করে শিক্ষার্থীরা।

ক্ষুদে চিত্রশিল্পী শচীন সরকার রংতুলিতে শহীদ মিনারের সামনে নিজ হাতে লিখে দেন “একুশে ফেব্রুয়ারি”। যা শহীদ মিনারের শোভাবর্ধন করে। সৌরভসহ ক্ষুদে ১৫ বন্ধুর টিফিনের টাকা দিয়ে ককসিট, কাঁপড় ও কাগজে মুড়িয়ে নান্দনিক এক শহীদ মিনার গড়ে তোলে। শহীদ মিনার নির্মানের ব্যয় বাবদ ক্ষুদে শিক্ষার্থীদের একেকজন চাঁদা দেয় ৫০ টাকা করে।

ইদ্রাকপুর মডেল ১ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেনীর শিক্ষার্থী পূঁজা দাস, তৃতীয় শ্রেনীর জিতু দাস, প্রান্ত সরকার, সঞ্চিতা দাস, মোহন সাহা, পার্থ সাহা, শান্ত দাস, দ্রুব দাস, শ্রাবনী দাস, উর্মি সরকার, শচীন সরকার, শুভ সরকার ও সুরভী সরকারের স্বপ্নের শহীদ মিনার নির্মান করে নিজেদের হাতে।প্রভাত ফেরীতে ক্ষুদে শিক্ষার্থীরা দল বেঁধে নিজেদের নির্মিত শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পন করে ভাষা শহীদদের প্রতি তাদের অকৃত্রিম ভালবাসা ও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে।

আবার নিজেদের হাতে কাগজের তৈরী লাল-সবুজের ছোট ছোট পতাকায় শহীদ মিনারের চারপাশ সাঁজিয়ে তোলে ক্ষুদে শিক্ষর্থীরা। এছাড়া সেখানে চিত্রাঙ্গন প্রতিযোগিতার আয়োজন করে তারা। প্রতিযোগিতায় বিজয়ী ৩ জনকে পুরস্কৃতও করে তারা।

বিডিলাইভ

Comments are closed.