গজারিয়ায় পরিবেশ দূষণের প্রতিবাদে মানববন্ধন

শেখ মো. রতন: সুপার বোর্ড ও সামুদা কেমিক্যাল ফ্যাক্টরির বিষাক্ত বর্জ্য ও ডাস্টে মারাত্মক পরিবেশ দূষণের প্রতিবাদে বৃহস্পতিবার মুন্সীগঞ্জের গজারিয়ায় মানববন্ধন করা হয়েছে। গজারিয়া উপজেলার জামালদী বাস স্ট্যান্ড-হোসেন্দী বাজার সড়কে বেলা সাড়ে ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এ মানববন্ধন করা হয়।

লস্করদী গ্রামবাসীর ব্যানারে তিন শতাধিক শিক্ষার্থীসহ নারী-পুরুষ এ মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধন শেষে বিক্ষুব্ধ গ্রামবাসী বিক্ষোভ মিছিল নিয়ে পরিবেশ দূষণ সৃষ্টিকারী সুপার বোর্ড ফ্যাক্টরির ভেতর প্রবেশ করতে চাইলে পুলিশ তাদের বাঁধা দেয়। পরে গ্রামবাসী সুপার বোর্ড ফ্যাক্টরির প্রধান ফটক থেকে ফিরে আসে।

মিছিলটি জামালদী বাস স্ট্যান্ড-হোসেন্দী বাজার প্রদক্ষিণ করে লস্করদী গ্রামে গিয়ে শেষ হয়। উপজেলার হোসেন্দী বহুমুখী উচ্চবিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা শাহনাজ আক্তার অভিযোগ করেন- সামুদা কেমিক্যাল ও সুপার বোর্ড ফ্যাক্টরির বিষাক্ত বর্জ্য ও ডাষ্ট থেকে লস্করদী গ্রামের শতভাগ নারী-পুরুষ-শিশু সর্দি-কাশি, অ্যাজমা, শ্বাসকষ্ট রোগে ভুগছে।

বিনষ্ট হচ্ছে আবাদী জমির ফসল ও মেঘনা নদীর পানি দুষিত হয়ে কালো রং ধারন করেছে।

হোসেন্দী ইউনিয়নের চেয়ারম্যান মনিরুল হক মিঠু বলেন- অবিলম্বে কেমিক্যাল ও সুপার বোর্ড ফ্যাক্টরীর বিষাক্ত বর্জ্য ও ডাস্ট থেকে গ্রামবাসীকে রক্ষা হবে।

রাইজিংবিডি

Comments are closed.