বিএনপিতে যোগ দিচ্ছে বি. চৌধুরীর দল বিকল্পধারা!

ভাঙনের পথে সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব প্রফেসর একিউএম বদরুদ্দোজা চৌধুরীর দল বিকল্পধারা বাংলাদেশ বিএনপিতে একীভূত কিংবা ২০ দলীয় জোটের সঙ্গে জোটবদ্ধ আন্দোলনে যাচ্ছে বলে জানা গেছে। এ মাসের শেষের দিকে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে তারা বিএনপিতে জোটবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এ অংশে নেতৃত্ব দিচ্ছেন বিকল্পধারার সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ড. নুরুল আমিন বেপারী। বিকল্পধারা বাংলাদেশের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছরের ৩১ জুলাই বিকল্পধারার প্রেসিডেন্ট বি. চৌধুরীর (বদরুদ্দোজা চৌধুরী) বাসভবন মায়াবীতে দলের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সভায় দলটির অধিকাংশ নেতা বিএনপিতে একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। বিকল্পধারা সভাপতি বি. চৌধুরী এ সিদ্ধান্তে সম্মতিও জানিয়েছিলেন বলে জানা যায়। ৩১ জুলাইয়ের ওই বৈঠকে উপস্থিত ছিলেন বিকল্পধারার সিনিয়র প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. নুরুল আমিন, যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীসহ দলের শীর্ষ নেতারা। যদিও উপস্থিত ছিলেন না মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান।

দলের একাধিক নেতা জানান, গত সপ্তাহে বি চৌধুরীর সঙ্গে তার বাসভবনে বিকল্পধারার কেন্দ্রীয় নেতাদের বৈঠক হয়। বৈঠকে বিএনপির সঙ্গে জোটবদ্ধ আন্দোলন কিংবা একীভূত হওয়া বিষয়ে পুনরায় আলোচনা হয়। জানা গেছে, বিকল্পধারার একাংশকে খালেদা জিয়া সাক্ষাৎ দিতে চাইছেন। এ জন্য বিকল্পধারা বাংলাদেশের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. নুরুল আমিন বেপারীকে দায়িত্বও দেওয়া হয়েছে।

এদিকে, বিএনপির সঙ্গে একীভূত আন্দোলনে আপত্তি জানিয়েছেন বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান। বৈঠকে বিকল্পধারার মহাসচিব বলেন, ‘আমি তো বিএনপিতে যাবোই না। আমার লাশও যাবে না।’ বিকল্পধারার নেতারা বলেন, ‘৫ জানুয়ারি নির্বাচনের পূর্বে বিএনপির সঙ্গে জোট বা একীভূত হওয়ার বিপক্ষে ছিলেন মহাসচিব মেজর (অব.) মান্নান। সম্প্রতি বিএনপি বিরোধী শিবিরে যুক্ত হয়েছেন বি চৌধুরীর ছেলে মাহী বি চৌধুরীও।’ ফলে জোটে যোগ দেওয়ার প্রশ্নে দ্বিধা-বিভক্ত হয়েছে বিকল্পধারা।

সূত্র মতে, বিকল্পধারা বাংলাদেশের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ড. নুরুল আমিনের নেতৃত্বে কেন্দ্রীয় নেতা আব্দুর রউফ মান্নান, ইঞ্জিনিয়ার ইউসূফ, মাহবুবুর রহমান, ডিপ্লোমেটিক আব্দুর রহিম, বাদল, ঝান্টু, বিকল্প যুবধারার সভাপতি ওবায়েদ মৃধা, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাচ্চু প্রমুখ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে শিগগিরই সাক্ষাৎ করবেন।

বিকল্পধারা সূত্রে জানা গেছে, এ মাসেই মধ্যে বিকল্পধারার প্রেসিডেন্ট বিএনপিতে একীভূত অথবা জোটবদ্ধ আন্দোলনের সিদ্ধান্ত না নিলে ড. নুরুল আমিনের নেতৃত্বে পার্টির এ অংশ বিএনপিতে যোগ দেবে।

আইপি রিপোর্ট

Leave a Reply