মুন্সিগঞ্জে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস’১৪ উদযাপিত

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি)’র উদ্যোগে গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি(দুপ্রক) মুন্সিগঞ্জ এর যৌথ উদ্যোগে অদ্য মঙ্গলবার “জাগ্রত বিবেক, দূর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই এবং রুখবো দুর্নীতি গড়বো দেশ, হবে সোনার বাংলাদেশ’’ শ্লোগানে নানা কর্মসুচির মধ্য দিয়ে মুন্সিগঞ্জে “আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস’২০১৪” পালিত হয়েছে।

কর্মসুচির মধ্যে ছিল বর্নাঢ্য র‌্যালি, মানববন্ধন, সচেতনতামূলক ক্যাম্পেইন ও আলোচনা সভা। সকাল ৯:৩০ ঘটিকায় শহরের প্রাণকেন্দ্র শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসের বর্নাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন জেলা প্রশাসক জনাব মো. সাইফুল হাসান বাদল। এ সময়ে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মো. আবুল বাশার, সনাকের সহ-সভাপতি এ্যাডভোকেট হুমায়ুন কবীর শাহিন মিজিসহ অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরবতীতে তাদের নের্তৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কাচারী মোড়ে এসে এক মানববন্ধন কর্মসূচির মাধ্যমে সমাপ্ত হয়।

দুর্নীতি বিরোধী দিবসের এসব কর্মসূচিতে সনাক, দুপ্রক, ইয়েস, স্বজন সদস্যসহ মুন্সিগঞ্জের বিভিন্ন পেশা ও শ্রেণীর প্রায় ৩ শতাধিক নারী পুরুষ অংশগ্রহণ করেন। তারা এ সময়ে দুর্নীতিবিরোধী বিভিন্ন পোস্টার ও প্ল্যাকার্ড বহন করেন। র‌্যালি ও মানববন্ধন শেষে সার্কিট হাউস মিলনায়তনে অধ্যাপক মো. আবুল বাসারের সভাপতিত্বে এবং সনাক সদস্য ছাবেরা আক্তার ছবির সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর টিআইবি’র ধারণাপত্র উপস্থাপন করেন এ্যাড. হুমায়ুন কবীর শাহিন মিজি। তাছাড়া, উক্ত আলোচনাসভায় দুর্নীতি বিরোধী সচেতনতামূলক বিষয়ে বক্তব্য রাখেন হরগঙ্গা সরকারী কলেজের অধ্যক্ষ ড. এস এম ওয়াহিদুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্র্যাট জনাব এ কে এম শওকত আলম মজুমদার, সিনিয়র সহকারী পুলিশ সুপার জনাব ইমদাদ হোসাইনসহ উপস্থিত অন্যান্য ব্যক্তিবর্গ।

তারা সনাক-টিআইবি কর্তৃক পরিচালিত দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলনের প্রতি একাত্মতা প্রকাশ করেন এবং সরকারী-বেসরকারী পর্যায়ে যৌথ উদ্যোগে এবং বিশেষ করে নারী ও যুব সমাজকে সম্পৃক্ত করে দুর্নীতি প্রতিরোধে আরো শক্তিশালী ও কার্যকর সামাজিক আন্দোলন গড়ে তুলার উপর গুরুত্ব আরোপ করেন। তারা দুর্নীতি প্রতিরোধে জনসচেতনতা জাগরণে সরকারের পাশাপাশি দেশের সুশীল সমাজকে আরো অগ্রণী ভূমিকা পালনেরও আহবান জানান।

মুন্সিগঞ্জেরকাগজ

Comments are closed.