খালেদার কাছে ‘কোরান শপথ’ চান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী

বিএনপি সরকার গঠন করতে পারলে দেশে সন্ত্রাস ও দুর্নীতি হবে না- মর্মে খালেদা জিয়ার কাছে কোরান শরীফ হাতে শপথ চেয়েছেন বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

বিকল্প ধারার সহযোগী সংগঠন বিকল্প যুবধারার দশম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শুক্রবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, “রাজনৈতিক দলগুলো বারবার ভুল করে। জনগণ ভোট দিলে দলগুলো মনে করে, আমরা ক্ষমতা পেয়েছি। মানুষ সন্ত্রাস, লুটপাট করার জন্য তাদের ভোট দেয় না। আজকে যা দেখছেন, আগেও তা দেখেছি।

“বেগম খালেদা জিয়া দেশের আনাচে-কানাচে ঘুরছেন। খুব ভালো কথা। মানুষকে বলছেন, এই সরকারকে হটিয়ে দাও। হটিয়ে দিয়ে আমাদের নির্বাচিত করো। আমরা দেশে সুখ-শান্তি আনব।”

তবে খালেদা জিয়ার এই প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়ে মানুষের মনে সংশয় রয়েছে বলে মনে করেন বিএনপির সাবেক নেতা বি চৌধুরী।

তিনি বলেন, “মানুষের মনে যেটা প্রশ্ন, এর গ্যারান্টি কি? এরা যা করছে, তাই আবার হবে না- এর একটা গ্যারান্টি চাই। আমার দেশে আর সন্ত্রাস হবে না, মন্ত্রীরা- নেতারা দুর্নীতি করবে না, মানুষ কথা বলার সুযোগ পাবে-এর গারান্টি চাই।

“মুখের কথা বললে আমরা গ্যারান্টি পাই না। যে উদ্দেশ্যে জিয়াউর রহমান, আমি বিএনপি করেছিলাম সেটার একটা গ্যারান্টি ছিল।”

বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব বি চৌধুরী ২০০১ সালে চারদলীয় জোট সরকারের সময়ে রাষ্ট্রপতি নির্বাচিত হন। তবে পরের বছরই পদত্যাগে বাধ্য হন তিনি।

এরপর বিএনপি ছেড়ে আলাদা দল বিকল্পধারা গঠন করেন বি চৌধুরী। ২০০৭ সালে জরুরি অবস্থার আগে বিকল্পধারা আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে যোগ দিলেও এখন বিএনপির সঙ্গে একযোগে আন্দোলনে রয়েছে দলটি।

বি চৌধুরী বলেন, “জিয়া সব মন্ত্রীদের লেফট-রাইট করিয়ে বর্তমানে যেখানে প্রধানমন্ত্রীর কার্যালয় সেখানে নিয়ে এসেছিলেন। সেখানে নিয়ে এসে মন্ত্রিসভার প্রত্যেকটি সদস্যকে কোরানের উপর হাত রেখে শপথ করিয়ে ছিলেন যে, ‘আমি কখনো দুর্নীতি করব না, সন্ত্রাস করব না’। এরপর কার সাহস থাকে দুর্নীতি করার?

“আমি একই দাবি আবার উত্থাপন করব- পাবলিক মিটিংয়ে যেন খালেদা জিয়া এই আশ্বাস দেন যে, আমার সংসদ সদস্যরা পবিত্র কোরানে হাত দিয়ে, অন্যদের নিজ নিজ ধর্মগ্রন্থ হাতে নিয়ে শপথ করতে হবে, তারা সন্ত্রাস-দুর্নীতি-লুটপাট করবে না।

“দ্বিতীয়তঃ তাদের সরকারে উচ্চ-নিম্ন পদস্থ যারা থাকবে, তারাও দুর্নীতি করতে পারবে না।”

এ বিষয়ে মৌখিক প্রতিশ্রুতিতে কাজ হবে না মন্তব্য করে তিনি বলেন, “এটার গ্যারান্টি দিলে পবিত্র ধর্মগ্রন্থে হাত দিয়ে শপথ করে বলতে হবে। আমি গ্যারান্টি দিলাম বললে হবে না। ইহা যথেষ্ট নহে।”

বিডিনিউজ