জনকল্যাণমূলক পেশা সাংবাদিকতায় কোটিপতি হওয়ার সুযোগ নেই

আবুল কালাম আজাদ
বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ বলেছেন, জনকল্যাণমূলক পেশা সাংবাদিকতায় কোটিপতি হওয়ার সুযোগ নেই। সাংবাদিকদের পেশাগত উৎকর্ষ সাধন করতে হবে। সৎ, সহজ, সরল জীবন যাপনের আনন্দ, পরিচ্ছন্ন জীবন যাপনে শান্তির অন্বেষণ করতে হবে।

বাসস সম্পাদক আজ মুন্সীগঞ্জ সার্কিট হাউজে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত ‘সাংবাদিকদের জন্য নারী ও শিশু বিষয়ক প্রশিক্ষণ’ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সঠিক তথ্য উপস্থপনের জন্য ঘটনার ভেতরে প্রবেশ করে তাকে বস্তুনিষ্ঠভাবে তুলে ধরা সাংবাদিকদের নৈতিক দায়িত্ব উল্লেখ করে বাসস’এর প্রধান সম্পাদক বলেন, ‘রিপোটিংয়ের ক্ষেত্রে মুক্তিযুদ্ধ এবং ভাষা আন্দোলনের চেতনাকেও লালন করতে হবে।’

মাদকে না বলা এবং মাদকের সাথে জড়িতদের বিরুদ্ধে রিপোটিংয়ের পাশাপাশি সামাজিক সমস্যা তুলে ধরার ক্ষেত্রে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির ব্যবহার পরিহার করার জন্যও তিনি গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব সাংবাদিক আবুল কালাম আজাদ বলেন, অর্থনীতি, কৃষি, শিক্ষা, সংস্কৃতি প্রতিটি সূচকে দেশের অগ্রগতি হচ্ছে। এর পেছনে আত্মবিশ্বাস অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আর দেশবাসীকে আত্মবিশ্বাসী করে তুলছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীরের সভাপতিত্বে উদ্বোধনী অন্ষ্ঠুানে আরও বক্তৃতা করেন পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, সরকারি হরগঙ্গা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জী, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ফজলে আজিম, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মো. ইকবাল হোসেন, এমআইএফডির উপদেষ্টা আব্দুল্লাহ শাহরিয়ার, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের বর্তমান সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, সাধারণ সম্পাদক তানভীর হাসান প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন পিআইবির সিনিয়র প্রশিক্ষক রাফিজা রহমান।

পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর সভাপতির বক্তৃতায় বলেন, ‘সৃজনজীল কাজকে উৎসাহিত করাও সাংবাদিকদের দায়িত্বের মধ্যে পড়ে।’
দু’দিনব্যাপী এই কর্মশালায় মুন্সীগঞ্জ জেলার ৬টি উপজেলার ৩৪ জন সংবাদকর্মী অংশ নিচ্ছেন।

বাসস

Comments are closed.