টঙ্গীবাড়ীতে সরকারী খাল দখল করে স্থাপনা নির্মান

হুমকীর মুখে কুন্ডের বাজার বেইলী ব্রীজ ও কৃষি জমি
ব.ম শামীম: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার কাইচচাইল ও কান্দাপাড়া গ্রামের তালতলা-গৌরগঞ্জ খালের অংশে মাটি কর্তন করে এবং খালের অংশ ভরাট করে প্রস্তাবিত ডিটারজেন্ট ক্যামিক্যাল ইন্ডাষ্ট্রিজ লিঃ নামে প্রকল্প নির্মান কাজ চলছে। স¤্রাট কোল্ড ষ্টোরেজ প্রাইভেট লিমিটিডের এমডি মজিবুর রহমান অবৈধভাবে খালের মাটি কর্তন করে এবং খালের পাশের বেশ কিছু অংশ ভরাট করে উক্ত স্থাপনা নির্মান করছেন। এতে টঙ্গীবাড়ী-সিরাজদিখান সংযোগ সড়কের কুন্ডের বাজার বেইলী ব্রীজ ও কাইচচাইল, কান্দাপাড়া এলাকার কৃষি জমি হুমকীর মুখে পড়েছে।

উক্ত এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকরা এ ব্যাপারে টঙ্গীবাড়ী সহকারী কমিশনার ভ’মি অফিসে আবেদন করলেও ভ’মি অফিস কোন ব্যাবস্থা নিচ্ছেনা। কুন্ডের বাজার ভ’মি অফিসের ১ শত গজের মধ্যে উক্ত খালের মাটি কর্তন কাজ চললেও প্রশাসন রহস্যজনক কারনে নিরব ভূমিকা পালন করছে। ফলে ফুঁসে উঠছে এলাকার জনগন।

ভুক্তভোগী কৃষক বাবুল বেপারী জানান, আমাদের জমির পাশের সরকারী খালে ১ মাস যাবৎ উক্ত ড্রেজার চলছে। ফলে আমাদের জমিও ধসে যাচ্ছে। আমরা বেশ কয়েকবার কুন্ডের বাজার ভূমি অফিস এবং টঙ্গীবাড়ী এ্যাসিল্যান্ড অফিসে লিখিতভাবে অভিযোগ করলেও তারা কোন ব্যাবস্থা নিচ্ছেনা।

সরজমিনে গিয়ে দেখা যায়, স¤্রাট কোল্ড ষ্টোরেজের দক্ষিন পূর্ব পাশের বিস্তির্ণ এলাকাসহ খালের বেশ কিছু অংশ দখল করে পাশের খালের মধ্যে ড্রেজার বসিয়ে দির্ঘ দিন যাবৎ মাটি কর্তন কাজ চলছে। মাটি কর্তনকারী শ্রমিকদের কাছে ড্রেজার মালিকের নাম জানতে চাইলে তারা জানান, কোল্ড ষ্টোরেজ মালিক মজিবুর রহমান নিজে ড্রেজার ক্রয় করে উক্ত মাটি কর্তন করছে।

এ ব্যাপারে কোল্ড ষ্টোরেজ ম্যানেজার ও যুবদল নেতা আবুল হোসেন জানান, উক্ত খালের মধ্যে ৮-১০টি ড্রেজার বসিয়ে প্রতিনিয়ত মাটি কাটছে এলাকার লোকজন। আমরা একটু মাটি কাটালে সমস্যা কোথায়। রোববার সরজমিনে কুন্ডের বাজার ভ’মি অফিসে এ ব্যাপারে জানতে গেলে দুপুর ২টায় ভূমি অফিস তালাবদ্ধ পাওয়া গেছে।

টঙ্গীবাড়ী সহকারী কমিশনার ভূমি রাহেলা রহমতুল্লাহ এর সাথে যোগাযোগ করা হলে সে জানায়, আমার তহসিলদার ঘটনাস্থলে গিয়েছিলো তাকে ধমক দিয়ে পাঠিয়ে দিয়েছে মাটি কর্তনকারীরা। আমি বিষয়টি নিজে দেখতাছি। এ ব্যাপারে প্রস্তাবিত ডিটারজেন্ট কেমিক্যাল ইন্ডাসষ্ট্রিজ লিমিটেডের মালিক মজিবুর রহমানের সাথে যোগাযোগ করা হলে সে জানায়, আমি জমি ক্রয় করে উক্ত জমি হতে মাটি কর্তন ও ভরাট করছি। সরকারী খাল কিভাবে ক্রয় করলেন জানতে চাইলে সে বিষয়টি এড়িয়ে যান।

টঙ্গীবাড়ীতে ব্রীজের পাশের সরকারী খালের মধ্যে মাটি কাটার দৃশ্য।

Comments are closed.