উত্তাল পদ্মায় ঝুঁকি নিয়ে চলেছে ছোট ছোট লঞ্চ

mawa overloadদুর্যোগপূর্ণ আবহাওয়া
বৈরী আবহাওয়ার মধ্যেও গতকাল শনিবার মাওয়া-কাওড়াকান্দি নৌপথে ঝুঁকি নিয়ে চলেছে ছোট ছোট লঞ্চ। মাওয়া ঘাটে গিয়ে দেখা গেছে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পদ্মা ছিল উত্তাল। নদী পার হতে যাত্রীরা ছিল শঙ্কিত। বিশেষ করে বৈরী আবহাওয়ায় ছোট ছোট লঞ্চে যাতায়াতে তেমন একটা আগ্রহ ছিল না যাত্রীদের। এর মূল কারণ গত ৪ আগস্ট পদ্মায় পিনাক-৬ লঞ্চডুবির ঘটনাটি। তবে বড় লঞ্চ না পেয়ে অনেকটা বাধ্য হয়েই মাঝিকান্দিগামী ছোট লঞ্চে চড়ে বসেন গীতা রানী সরকার। বিকেলে শরীয়তপুরগামী যাত্রী হারুনুর রশিদ বসে ছিলেন মাওয়া লঞ্চঘাটের পন্টুনে।

নদীর উত্তালতা দেখে তিনি বলেন, ‘প্রয়োজনে আমি ঢাকায় চলে যাব, তবু ছোট লঞ্চে যাব না।’ ৩টার দিকে ছোট আকৃতির এমএল সিয়াম-সিজান লঞ্চটিকে মাওয়া থেকে কাওড়াকান্দির উদ্দেশে ঝুঁকি নিয়ে ছেড়ে যেতে দেখা গেছে। একইভাবে মাঝিকান্দির উদ্দেশে ছেড়ে যেতে দেখা গেছে এমএল মহানগরকে। এ রকম বেশ কয়েকটি ছোট লঞ্চকে গতকাল বৈরী আবহাওয়ার মধ্যেও চলতে দেখা গেছে মাওয়া-কাওড়াকান্দি নৌপথে।

এ ব্যাপারে মাওয়া নৌবন্দরের পরিবহন পরিদর্শক (টিআই) মো. রিয়াদ জানান, পদ্মায় ২ নম্বর সতর্কসংকেত রয়েছে। এ ধরনের সংকেতে সাধারণত ৬৫ সিটের নিচের লঞ্চগুলো চলাচল করতে পারে না। ইতিমধ্যে ৬৫ সিটের লঞ্চগুলো এ নৌপথ থেকে তুলে নেওয়া হয়েছে। কিন্তু কাছাকাছি ৬৭, ৬৮, ৭০- এ রকম সিটের লঞ্চ থাকলেও গতকাল এগুলো আইনের আওতায় চলাচল করেছে।

কালের কন্ঠ

Comments are closed.