ভবিষ্যতে নিজের ভোট দেয়ারও সময় থাকবে না : জাবেদ আলী

ecএকাধিক ভোট দেয়াতো দূরের কথা
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) মো. জাবেদ আলী বলেছেন, একজনে দু’টি ভোট দেয়াতো দূরের কথা ভবিষ্যতে উন্নত দেশের মত আমরাও ভোট দিতে যাব না। ভোট কাস্ট হবে কম। আমিরিকায় নিজের ভোটই দিতে যায় না ভোটাররা। ভোট দেয়ার প্রতি আগ্রহ কম থাকে। ভবিষ্যতে আমাদের দেশেও তাই হবে। ভোট গ্রহনসহ সব ক্ষেত্রেই প্রযুক্তির ব্যবহারে প্রতি গুরুত্বারোপ করেন। তিনি বৃহস্পতিবার দুপুরে ছবিসহ ভোটার হালনাগাদ কার্যক্রম নিয়ে মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময়ে প্রধান অতিথির ভাষণে একথা বলেন।

তিনি বলেন, স্বচ্ছ, নির্মল ও নির্ভূল ভোটার তালিকা হালনাগাদ করাই হচ্ছে নির্বাচন কমিশনের লক্ষ্য। আর সেই অনুযায়ী কাজ এগিয়ে চলেছে। মারা গেলে নাম কর্তন করা না গেলে তালিকা স্বচ্ছ হবে না। কোন ভোটার যেন বাদ না যায় সেটিও দেখা হচ্ছে। তবে এব্যাপারে জনপ্রতিনিধিসহ সকলের সহযোগিতা প্রয়োজন। তিনি ইভিএম পদ্ধতি ব্যবহারের ব্যাপারে এক প্রশ্নের জবাবে বলেন, আমরা প্রযুক্তিকে অস্বীকার করবো না। তবে সময় লাগবে। আরও অপেক্ষা করতে হবে। রেজিস্ট্রেশনকৃত ৪০টি দলের মতামত নিয়েই করতে হয়। কিন্তু অনেক দলই এর বিপক্ষে।

তিনি বলেন, স্বচ্ছ ব্যালট বাক্স ছাড়াও ছয় ডিজিটের একটি নাম্বার দিয়ে চারটি ক্লিপ দিয়ে আটকানো থাকে। এই কিøপগুলো ওয়ানটাইম। দেশী বিদেশী পর্যবেক্ষক ও সাংবাদিকদের উপস্থিতিতে ভোট গ্রহন হচ্ছে। আর যেখানে ইলেকট্রনিক মিডিয়ার ব্যাপক ভূমিকা। সেখানে একজনের ভোট অন্যজন দিয়ে দিবে এটা সম্ভব নয়। জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে মতবিনিময় আরও অংশ নেন যুগ্ম সচিব সওদাগর মুস্তাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার, এডিসি মো. ফজলে আজিম, প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল ও সাধারণ সম্পাদক তানভীর হাসান এবং উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এমএ কাদের মোল্লা।

মুন্সিগঞ্জেরকাগজ

Comments are closed.