বিএনপি ও জাতীয়তাবাদী আইনজীবীদের মধ্যে হট্টগোল-বাকবিতন্ডা

bnplawHদীর্ঘ দশ বছর পর মুন্সিগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন পরিচালনা আহবায়ক কমিটি গঠন করার পর বিএনপি ও জাতীয়তাবাদী আইনজীবীদের মধ্যে হট্টগোল ও বাকবিতন্ডার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় জেলা আইনজীবী সমিতি মিলনায়তনের বাইরে এ ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল দুপুর আড়াইটায় জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে ২০০৪ সালে কমিটি গঠনের পর প্রথম মেয়াদোত্তীর্ণ কার্যনির্বাহী কমিটির প্রথম সভা হয়। এ সভার ৩ নম্বর এজেন্ডায় ছিল মেয়াদোত্তীর্ণ কার্যনিবাহী কমিটি গঠন ও সিদ্ধান্ত সম্পর্কে আলোচনা।

এ মোতাবেক সভায় জাতীয়তাবাদী আইনজীবী সদস্যদের সিদ্ধান্তক্রমে এডভোকেট মালেক মোল্লাকে আহবায়ক, এডভোকেট শাহ আলম মানিক ও এডভোকেট আশরাফ-উল ইসলামকে সদস্য করে ৩ সদস্য নির্বাচনী আহবায়ক কমিটি গঠন করা হয়।
এর আগে উপস্থিত সদস্যরা কমিটি গঠনের দাবি জানায়।

সভায় এক সময়ের জাতীয় পার্টির নেতা বর্তমানে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট তোতা মিয়াকে উদ্দেশ্যে করে আইনজীবীরা তাদের বক্তব্য বলেন, ছাড়ুম নারে ছাড়ুম না, কায়দা মতো দইরা রাখুমরে রাখুম-এসব ছলচাতুরি ছেড়ে নতুন কমিটি দেন।
bnplawH
পরে সদস্যদের দাবির মুখে ফোরামের গঠনতন্ত্র মতে, সভায় ৩ সদস্য’র নির্বাচনী আহবায়ক কমিটি গঠন করা হয়। কমিটি গঠন শেষে আইনজীবীরা সভা ছেড়ে বাইরে এলে জেলা শ্রমিক দলের সদস্য সচিব আব্দুল আজিম স্বপন কমিটি গঠন নিয়ে প্রশ্ন তুললে এবং এ কমিটি জেলা বিএনপির সভাপতি আলহাজ আবদুল হাইয়ের সিদ্ধান্ত ছাড়া হবে না বললে জাতীয়তাবাদী আইনজীবীদের সঙ্গে তার বাকবিতন্ডা ও হট্টগোল শুরু হয়।

পরে জেলা বিএনপি ও সিনিয়র আইনজীবীদের মধ্যস্থতায় এর সুরাহা হয়। এ ব্যাপারে জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এডভোকেট আব্দুল মান্নান বলেন, এটা পেশাজীবী সংগঠন। বাইরে থেকে কে কি বললো, তাতে কিছু যায় আসে না। সভার সিদ্ধান্তই সিদ্ধান্ত।

জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক সালাউদ্দিন খান স্বপন বলেন, “বাইরে থেকে কোন অবাঞ্চিত লোক কি বললো, আমরা আইনজীবীরা তা মেনে নেব কেন। সেতো আইনজীবী ফোরামের কেউ না।”

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আতোয়ার হোসেন বাবুল বলেন, এটা আইনজীবীদের ব্যাপার। তারা সভায় মতামত নিয়ে নির্বাচন পরিচালনা কমিটি করেছে। তবে, জেলা বিএনপির সভাপতির মতামতকে বাদ দিয়ে নয়।

জে নিউজ

Comments are closed.