মুন্সীগঞ্জে জমে উঠেছে দশমী মেলা

dasami1মুন্সীগঞ্জ শহরের হাটলক্ষ্মীগঞ্জ এলাকায় শত বছরের ঐতিহ্যবাহী দশমী মেলা বেশ জমে উঠেছে। সনাতন ধর্মালম্বীদের মনসা পূঁজা উপলক্ষে চার বছর পর এবার ভাদ্র মাসে মেলা বসেছে। দশমী মেলা এখন আর সনাতন ধর্মালম্বীদের মধ্যে সীমাবদ্ধ নেই। সকল ধর্মের মানুষের সম্প্রীতির এক অনন্য বন্ধন হয়ে উঠেছে এ দশমী মেলা।

শুরুতে নদী তীরে নৌকায় করে এই মেলার প্রচলন থাকলেও পরবর্তীতে শহরের ধলেশ্বরী নদীর শাখা জুবলী খালের তীর ঘেসে বসতো এ মেলা। দূর দূরান্ত থেকে আসা নানা জিনিসের পসরা সাজিয়ে বসতো দোকানিরা। প্রতিদিন প্রায় ৩ হাজার লোকজনের সমাগম ঘটে। কালের আবর্তে জুবলী খাল ভরাট হয়ে যাওয়ায় গত এক যুগ ধরে ধলেশ্বরী নদীর তীরবর্তী শহরের হাটলক্ষ্মীগঞ্জ এলাকায় দশমী মেলার আয়োজন করে আসছে মুন্সীগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ।
dasami2
এবার মেলায় ২ শতাধিক দোকান বরাদ্দ দেওয়া হয়েছে। এ অঞ্চলের শিশু-কিশোররা প্রতি বছরই এ মেলার জন্য উন্মুখ হয়ে থাকে। শিশুদের খেলনা, মিষ্টান্ন, আসবাবপত্র, নানা প্রসাধনী আর গৃহস্থালি সাজানোর রকমারি দোকান পসরা বসিয়েছে এবারের মেলায়। দিনরাত্রি উৎসবভাব বিরাজ করছে শহরজুরে। নাগরদোলা, রেলগাড়ির মত খেলার আয়োজনও রয়েছে মেলায়। এ মেলা চলবে মাসব্যপী।
dasami3
দ্য রিপোর্ট

Comments are closed.