শ্রীনগরে শতবর্ষী মাঠ রক্ষার দাবীতে ঢাকা-দোহার সড়ক অবরোধ

vagakol1আরিফ হোসেন: শ্রীনগরের শতবর্ষী ভাগ্যকূল হরেন্দ্র লাল উচ্চ বিদ্যালয়ের মাঠ রক্ষার দাবীতে ঢাকা-দোহার সড়ক অবরোধ করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিদ্যালয়ের তিন সহস্রাধিক ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিবাবকবৃন্দ। মঙ্গলবার সকাল দশটা থেকে সাড়ে এগারটা পর্যন্ত দেড় ঘন্টা ঢাকা-দোহার সড়কের বালাশুর বাসষ্ঠ্যান্ডে অবস্থান নেয় তারা। এসময় রাস্তার দুপাশে প্রায় তিন কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

বিদ্যালয় কর্তৃপক্ষের দাবী-প্রাচীন এ শতবর্ষী বিদ্যালয়টির বর্তমান শিক্ষার্থী সংখ্যা প্রায় তিন হাজার। বিদ্যালয়ের দুটি ভবনে শিক্ষার্থী সঙ্কুলান না হওয়ায় মাঠের দক্ষিন পার্শ্বে নতুন একটি ভবন নির্মানের কাজ শুরু করে বিদ্যালয় কতৃপক্ষ। এতে স্থানীয় একটি প্রভাবশালী মহল ভবন নির্মানে বাঁধা দিয়ে ওই জায়গা সহ মাঠ দখলের পায়তারা শুরু করেছে। ভূমিদস্যু সিন্ডিকেটটি দখল নিতে ইতিমধ্যে সংখ্যালঘু হরিদাস রাজবংশী ও ফটিক রাজবংশীর নামে ভূয়া কাগজপত্রও তৈরি করেছে। এ কারণে শিক্ষার্থীদের ভবিষৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

তারা আরও অভিযোগ করেন ওই সিন্ডিকেট বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মনির হোসেন মিতুল ও প্রধান শিক্ষক মুিজবুর রহমানকে আসামী করে আদালতে মামলা করে ভবন নির্মান কাজ বন্ধ করে দিয়েছে। বিষয়টি সমাধানে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মনির হোসেন মিটুল জানান, বিদ্যালয়টির প্রতিষ্ঠা কাল থেকে এখনো পযর্ন্ত এলাকাটি সংখ্যা লঘু অধ্যুষিত। মাঠটি রক্ষা করার জন্যা শতাধিক হিন্দু পরিবার গনস্বাক্ষর করেছে।
vagakol1

vagakol2

vagakol3

vagakol4
ঐ এলাকার বৃদ্ধ পরেশ রাজবংশী জানান, হরিদাসের পূর্ব পুরুষরা নিজেদের সুবিধার্থে মাঠের দক্ষিন পাশের জমি বিদ্যালয়কে দান করে উত্তর পার্শ্বে বিদ্যালয়ের মাঠে মন্দির নির্মান করে। কিন্তু বর্তমানে জমির দাম বেড়ে যাওয়ায় একটি প্রভাবশালী মহল তাদের ফুসলিয়ে মাঠ দখলের ইন্ধন জোগাচ্ছে। এটা অন্যায়। আশি বছরের বৃদ্ধ অমুল্য রাজবংশী জানান, পুরো বিষয়টির সাথে বিদ্যালয়ের স্বার্থ জড়িত,এখানে কারো ব্যাক্তিগত স্বার্থ নেই। তাই আমরা বিদ্যালয়ের স্বার্থে ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে এক হয়ে রাস্তায় নেমেছি।