পিনাক-৬ এর খোঁজ মিলেছে! (ভিডিওসহ)

pinakHasan‘চেইন কপ্পা’র পরিচালক হাসানের দাবি
পদ্মায় ডুবে যাওয়া লঞ্চ পিনাক-৬ উদ্ধারে ‘চেইন কপ্পা’ পদ্ধতি ব্যবহারকারী মোহাম্মদ হাসান দাবি করেছেন তিনি লঞ্চটির খোঁজ পেয়েছেন। তিনি ব্যক্তিগত উদ্যোগে এখনও লঞ্চ অনুসন্ধানের সনাতন পদ্ধতি ‘চেইন কপ্পা’ পরিচালনা অব্যাহত রেখেছেন। মোহাম্মদ হাসান বলেন, লঞ্চটির অবস্থান শনাক্ত করা গেছে। তীব্র স্রোতের কারণে কাজ করা কঠিন হয়ে পড়েছে।

মুন্সীগঞ্জের ‘মেঘনা চেইন কপ্পা এন্ড সাইকেল মার্ট’র পরিচালক মোহাম্মদ হাসান আরও বলেন, চেষ্টা করলে লঞ্চটিকে আমি উদ্ধার করতে পারব।
pinakHasan
তিনি জানান, সনাতন পদ্ধতিতে ২০ জনের একটি টিম বৃহস্পতিবার সকালে লঞ্চটির অবস্থান নিশ্চিত করেছে। এর পর চেইন কপ্পা দিয়ে ৫ জন ডুবুরি পদ্মার মাঝে লাল চিহ্নের একটি ছোট ড্রাম ভাসিয়ে রাখে। প্রবল স্রোতের কারণে উদ্ধার কাজ কিছুটা ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, লঞ্চটি উদ্ধারের জন্য উপযুক্ত খরচ ও সহযোগিতা পেলে এ কাজে নামব।

উল্লেখ্য, মাওয়া-কাওড়াকান্দি নৌ-রুটে গত ৪ আগস্ট সকাল ১১টার দিকে কাওড়াকান্দি ঘাট থেকে মাওয়াগামী এমভি পিনাক-৬ লঞ্চটি ডুবে যায়। এ ঘটনায় ৪৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। ২৭ জনের মৃতদেহ শনাক্ত করে মাদারীপুরের শিবচরের পাঁচ্চর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের তথ্যকেন্দ্র থেকে পরিবারের কাছ হস্তান্তর করা হয়। ২১ জনের পরিচয় শনাক্ত করা না যাওয়ায় শিবচর পৌর কবরস্থানে তাদের দাফন করা হয়।

উদ্ধার কাজে কোনো অগ্রগতি না পেয়ে মুন্সীগঞ্জের জেলা প্রশাসন গত সোমবার উদ্ধার তৎপরতা স্থগিত করেন। এর পরও চেইন কপ্পা পদ্ধতিতে লঞ্চটির অনুসন্ধান অব্যাহত রাখে স্থানীয়রা।

দ্য রিপোর্ট