ফিরে যাচ্ছে ফায়ার সার্ভিস-কোস্ট গার্ড-নৌ বাহিনী

pinakprataharপদ্মায় লঞ্চডুবি
সপ্তম দিনে এসে পিনাক-৬ এর উদ্ধার অভিযান থেকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ছাড়া সবাইকে প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন। রবিবার দুপুর ১২টার সময় মাওয়া পদ্মা সেতু রেস্ট হাউসে এক সংবাদ সম্মেলনে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল এ ঘোষণা দেন। তিনি বলেন, ধাতব বস্তু সাদৃশ্য যে ইমেজ পাওয়া গেছে, তা পর্যালোচনা করে পরবর্তী কার্যক্রমের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের জাহাজ কাণ্ডারি-২ ও জরিপ-১০ কাজ করবে।

সাইফুল হাসান বলেন, এছাড়া উদ্ধার কাজে নিয়োজিত নৌ বাহিনী, কোস্ট গার্ড, বিআইডব্লিউটিএ ও ফায়ার সার্ভিসকে প্রত্যাহার করা হয়েছে। তবে তাদের ডুবুরি দল উদ্ধার কাজে নিয়োজিত থাকবে।

জেলা প্রশাসক সপ্তম দিনের উদ্ধার অভিযান সম্পর্কে বলেন, ডুবুরিরা সাধারণত ১ থেকে ১.৫ মাত্রার স্রোত থাকলেও কাজ করতে পারে। বর্তমানে নদীতে ৫ থেকে ৬ মাত্রার স্রোত রয়েছে। এ অবস্থায় ডুবুরিদের পক্ষে কাজ করা সম্ভব নয়। নদীর স্রোত কমে আসলে ডুবুরিরা পুরোদমে কাজ করবে।
pinakpratahar
এদিকে, কাণ্ডারি-২ এ থাকা একজন কর্মকর্তা, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শনিবার রাত আটটার পর থেকে বন্ধ থাকা নোঙর বাধার কাজ রবিবার বেলা ১১টা থেকে পুনরায় শুরু হয়েছে বলে জানিয়েছেন।

তবে স্রোত ও ঢেউয়ের কারণে ধাতব বস্তুটিতে নোঙর লাগানোর কাজ ব্যাহত হচ্ছে। উল্লেখ্য, গত ৪ আগস্ট দুই শতাধিক যাত্রী নিয়ে মাওয়ার পদ্মা নদীতে পিনাক-৬ লঞ্চ ডুবে যায়। এখন পর্যন্ত পদ্মার ভাটিতে নানা জায়গায় নদী থেকে মোট ৪৩ জন যাত্রীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এর আগে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল জানিয়েছিলেন, উদ্ধার লাশের মধ্যে ২৭ জনের পরিচয় সনাক্তের পর তাদের স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে। আর ১২ জনের ডিএনএন নমুনা সংগ্রহ করে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়েছে। বাকি মরদেহ মাদারীপুরের শিবচরের পাঁচ্চর প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রে রাখা হয়েছে।

প্রশাসনের হিসাব অনুযায়ী, ডুবে যাওয়া লঞ্চের ৪৯ জন যাত্রীর জীবিত থাকার সন্ধানের পর নিখোঁজের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ জনে। লঞ্চডুবির ঘটনায় মাওয়ায় স্থাপিত পুলিশের কন্ট্রোল রুমের ব্যবস্থাপক শ্রীনগর থানার ওসি (তদন্ত) মজিবুর রহমান শনিবার রাতে বলেন, বর্তমান ১২০ জনের নিখোঁজ তালিকার অন্তত ৪৯ জন জীবিত। এদের অনেকেই পিনাক-৬ লঞ্চেই ছিল না। সে হিসেবে এখন নিখোঁজের সংখ্যা ৭১ জন।

তিনি বলেন, ‘আমি নিখোঁজ তালিকায় নাম উঠা সব যাত্রীদের স্বজনদের সঙ্গে আজ কথা বলেছি। তাদের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছি যে নিখোঁজ এসব যাত্রীদের ৪৯ জনই জীবিত আছেন।’

স্বদেশ