৩৫ মৃতদেহ উদ্ধার : সন্ধানে আসছে জরিপ-১০

সোমবার থেকে ডুবে যাওয়া টানা ৪ দিনেও সন্ধান মেলেনি দুর্ঘটনা কবলিত লঞ্চ এম.ভি পিনাক-৬ এর। এদিকে লঞ্চডুবির ঘটনায় বৃহস্পতিবার বেলা তিনটা পর্যন্ত তেরটি লাশ উদ্ধার হয়েছে। এ নিয়ে চার দিনে উদ্ধারকৃত লাশের সংখ্যা দাড়ালো ৩৫। বৃহস্পতিবার সকালে উদ্ধারকাজে যোগ দিয়েছে চট্টগ্রাম থেকে আসা জরিপ জাহাজ কান্ডারি-২। নৌবাহিনী সূত্রে জানা গেছে উদ্ধার অভিযানে যোগ দিতে চট্রগ্রাম থেকে আসছে বাংলাদেশের সর্বাধিক প্রযুক্তিসমৃদ্ধ জাহাজ জরিপ-১০। পানির নিচে জরিপ চালাতে সক্ষম জরিপ-১০ জাহাজটিতে আছে মাল্টি বিম সাইড স্ক্যানার, সাব বোটম প্রোফাইল, সাইজ স্ক্যানার।

বৃহস্পতিবার পর্যন্ত নিখোঁজ ১৪৬ (এ পর্যন্ত দাবিকৃত) জনের মধ্যে ৩০ জনের মৃতদেহ পানির উপরে ভেসে উঠেছে। সরকারি কর্তৃপক্ষ ও স্থানীয়দের তৎপরতায় এ সব মৃতদেহ উদ্ধার হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন ১১৬ জন। ৩০টি লাশের মধ্যে ১৬ জনের পরিচয় নিশ্চিত হওয়ায় তা স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি ১৪টি লাশ মাদারীপুর জেলার শিবচরের পাঁচ্চর প্রাথমিক বিদ্যালয়ে রাখা হয়েছে বলে মাওয়া ঘাটে স্থাপিত মুন্সীগঞ্জ জেলা পুলিশের সাব-কন্ট্রোলরুম থেকে জানানো হয়েছে।

মুন্সিগঞ্জ জেলা প্রশাসনের হিসাবে, গতকাল বুধবার ২১টি লাশ উদ্ধার হয়। আজ বেলা তিনটা পর্যন্ত আরও নয়জনের লাশ উদ্ধার করা হয়েছে। মোট ৩০টি লাশের মধ্যে ভোলায় ছয়টি, শরীয়তপুরে নয়টি, চাঁদপুরে চারটি, লৌহজংয়ে চারটি, বরিশালে চারটি, মাদারীপুরে দুটি ও লক্ষ্মীপুর থেকে একটি লাশ উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া লাশগুলোর মধ্যে ১৬টি স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এই ৩০ জনের মধ্যে পুরুষ নয়জন, নারী ১৪ জন ও শিশু সাতজন।

মাওয়া ঘাটে স্থাপিত জেলা প্রশাসনের নিয়ন্ত্রণকক্ষে দায়িত্বরত লৌহজং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. বদরুদ্দোজা জানান, লঞ্চটির খোঁজে নৌবাহিনী, বিআইডব্লিউটিএ ও ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি দল তল্লাশি অভিযান অব্যাহত রেখেছে। গতকাল বুধবার গভীর রাতে চট্টগ্রাম থেকে জরিপ জাহাজ কান্ডারি-২ এসেছে। আজ সকাল সাতটা থেকে ওই জাহাজটি অনুসন্ধানকাজ শুরু করেছে।

আজও নদীর তীরে শোকাহত স্বজনেরা অপেক্ষার অসহ্য প্রহর গুনছেন। তাঁরা বুঝে গেছেন, প্রিয়জনদের আর জীবিত পাওয়ার কোনো আশা নেই। এখন শুধু লাশের অপেক্ষা।

এদিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান ও দুর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণের দাবিতে আজ দুপুরে শরীয়তপুরের শিবচর উপজেলার কাওড়াকান্দি ঘাট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে এলাকাবাসী। এ সময় ওই সড়কে যান চলাচল বন্ধ থাকে।

প্রত্যক্ষদর্শী জানান, দুপুর পৌনে ১২টার দিকে শিবচর থানার সর্বস্তরের জনতার ব্যানারে স্থানীয় লোকজন ওই সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। গত সোমবার মাওয়ায় লঞ্চ দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের অপসারণ চান তাঁরা। এ দুর্ঘটনার জন্য তাঁরা বিআইডব্লিউটিএ চেয়ারম্যান ও দুর্নীতিবাজ কর্মকর্তাদের দায়ী করেন।

আসছে জরিপ-১০
নিখোঁজ লঞ্চটি উদ্ধারে এবার আসছে জরিপ-১০ এমন তথ্য জানিয়েছেন নৌবাহিনীর ক্যাপ্টেন নজরুল ইসলাম। চট্টগ্রাম থেকে জরিপ-১০ জাহাজটি রওনা হয়ে বর্তমানে হাতিয়ায় রয়েছে। খারাপ আবহাওয়ার কারণে জাহাজটির মাওয়ায় পৌঁছাতে বেশি সময় লাগছে বলেও জানান তিনি। শুক্রবার থেকে জাহাজ জরিপ-১০ উদ্ধারকাজে যোগ দিতে পারবে বলে তিনি আশা করছেন। জরিপ-১০ জাহাজটি সম্পর্কে জানা গেছে,পানির নিচে জরিপ চালাতে সক্ষম জরিপ-১০ জাহাজটি। এতে রয়েছে সর্বাধুনিক প্রযুক্তি। পানির নিচে স্ক্যান করার জন্য এতে আছে মাল্টি বিম সাইড স্ক্যানার, সাব বোটম প্রোফাইল, সাইজ স্ক্যানার। জাহাজটি চলার পথের সীমানা থেকে দুই পাশে ও পানির নিচের সবকিছু স্ক্যান করতে পারে।

ক্যাপ্টেন নজরুল ইসলাম বলেন,জরিপ-১০ জাহাজটি আকারে ছোট হলেও এর কার্যক্ষমতা বেশি। চলার পথে দুই পাশে প্রায় ৩০০ মিটার পর্যন্ত স্ক্যান করতে পারে জাহাজটি। পাশাপাশি পানির নিচে পলিমাটি ও কাদামাটিতে ৭০ মিটার এবং বালি মাটিতে ১৮ মিটার নিচ পর্যন্ত স্ক্যান করার ক্ষমতা রয়েছে এর। জানা গেছে, জরিপ-১০ এর মেশিন টেকনোলজি যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা, এতে ব্যয় হয়েছে ৩৬ কোটি টাকা।

স্বদেশ