নির্মিত হচ্ছে অত্যাধুনিক পুলিশ একাডেমি: পছন্দের শীর্ষে মুন্সীগঞ্জ

policeরাজধানী ঢাকার আশপাশেই নতুন একটি পুলিশ একাডেমি নির্মাণের উদ্যোগ নিয়েছে পুলিশ সদর দপ্তর। সম্ভাব্য স্থান হিসেবে ইতিমধ্যে পাঁচটি জায়গা বাছাই করা হয়েছে। নাম হবে বঙ্গবন্ধু শেখ মুজিব ন্যাশনাল পুলিশ একাডেমি। পরিকল্পনা অনুযায়ী ৭০ একর জমির ওপর ৪০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে এই একাডেমি। দৈনিক কালের কণ্ঠের সরোয়ার আলমের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে আরো বলা হয়, একাডেমি নির্মান ছাড়াও পুলিশ সদস্যদের আবাসন সংকট দূর করতে ঢাকায় রাজারবাগ পুলিশ লাইনে ৫০ তলা একটি ভবন নির্মাণ করা হবে। এ জন্য বাজেট ধরা হয়েছে ৪৪০ কোটি টাকা। নাম দেওয়া হয়েছে টাওয়ার ৭১। ইতিমধ্যে উভয় প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ ভবন হলে আবাসন ও দাপ্তরিক কাজের জন্য স্থান সংকটের সমাধান হবে বলে আশাবাদী পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রতিবেদনে বলা হয়, গত ১০ জুন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (অর্থ) আমির উদ্দিনের সভাপতিত্বে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। এতে পিডাব্লিউডি, স্থাপত্যবিদসহ পুলিশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে বলা হয়, সারদায় কনস্টেবল থেকে এএসপি পদমর্যাদার কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। বিসিএস পুলিশ কর্মকর্তাদের ইনসার্ভিস ওরিয়েন্টেশন প্রশিক্ষণের ব্যবস্থা করা সম্ভব হয় না। ফলে দেশে যথেষ্ট পরিমাণে যোগ্যতাসম্পন্ন পুলিশ কর্মকর্তা তৈরি হচ্ছে না। এ জন্য আরো নীবিড় প্রশিক্ষণ প্রয়োজন।

পত্রিকাটি জানায়, নতুন একাডেমিতে বিসিএস পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। সেখানে থাকবে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার। নতুন একাডেমির জন্য প্রাথমিকভাবে মুন্সীগঞ্জের সিরাজদিখান, গজারিয়া, বাউশিয়া, নারায়ণগঞ্জের সোনারগাঁ ও নরসিংদীর একটি স্থানকে বাছাই করা হয়েছে। শেষ পর্যন্ত একটিকে বেছে নেওয়া হবে। একাডেমির জন্য অধিগ্রহণ করা হবে প্রায় ৭০ একর জমি। আনুমানিক বাজেট ধরা হয়েছে ৪০০ কোটি টাকা।

অন্যদিকে প্রতিবেদনে জানানো হয়, রাজারবাগ পুরনো প্রশাসনিক ভবনের জায়গাতেই টাওয়ার ৭১ নির্মাণ করা হবে। এক একর জমির ওপর ৩০ হাজার বর্গফুট আয়তনের টাওয়ার হবে। ৫০ তলার মধ্যে ১০টি ফ্লোরে কমপক্ষে সাতটি ব্যারাক থাকবে। এতে অন্তত চার হাজার পুলিশের আবাসন সমস্যা সমাধান হবে। পশাপাশি থাকবে নৌ পুলিশ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ট্যুরিস্ট পুলিশ ও হাইওয়ে পুলিশের সদর দপ্তর। তা ছাড়া ডিএমপির বিভিন্ন ইউনিটের অফিসও থাকবে সেখানে।

প্রিয়

One Response

Write a Comment»
  1. Biman Bondor Munshigonj , Garments Polli Munshigonj , Police Academy seo Munshigonj ??? Karon ta Ki ?