সিরাজদীখানে প্রবল বর্ষণে সবজি মাঠের ব্যাপক ক্ষতি

নিম্নাঞ্চলে সবজি পানিতে ডুবে পচে গেছে
ইমতিয়াজ বাবুল: গত ৩ দিনের প্রবল বর্ষণে মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলায় সবজি মাঠের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার নিম্নাঞ্চলের জলাবদ্ধতার শিকার হয়ে সবজি মাঠগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এসব সবজি মাঠের মধ্যে ঝিঙ্গা, পটল, কাঁচামরিচ, ডাটা, কাঁকড়, শশা ও তৈলবীজ তিল ফসল। ৩ শ’ ৪০ একর জমির সবজি ও ফসল অতিবৃষ্ট্রি কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মিজানুর রহমান মিজান জানান, প্রবল বর্ষণে বিভিন্ন চরের নিম্নাঞ্চলে সবজি মাঠগুলো পানিতে ডুবে সবজি ও ফসল পচে গেছে। তবে তিনি সবজি মাঠের ক্ষতির পরিমাণ জানাতে পারেননি। স্থানীয় সূত্র জানায়, উপজেলার রশুনিয়া ইউনিয়নের তাজপুর মৌজা, মালখানগর ইউনিয়নের ও মধ্যপাড়া ইউনয়নের মালপদিয়া, বালুচর ইউনয়নের চর বয়রাগাদী ও চিত্রকোট মৌজার প্রায় ৫০ একর সবজি মাঠসহ ৮০ একর তিল ফসল পানিতে ডুবে গেছে।

এছাড়া মধ্যপাড়া, জৈনসার ইউনিয়নরে পশ্চিমপাড়া গ্রাম, বাসার, ইছাপুরা, কেয়াইনের কাজীসাল গ্রামের ৩০ একর সবজি মাঠ ও ৬৫ একর তিল ফসলসহ বাসাইল, কেয়াইন ইউনিয়নের পাথরঘাটা, রামষ্ণদী, চরপানিয়া, বালুচর, লতব্দী ইউনিয়নের আরো প্রায় ৪০ একর সবজি মাঠ ও ৫৫ একর তিল ফসলসহ মোট প্রায় ৩৪০ একর সবজি মাঠ ও তিল ফসল প্রবল বর্ষণের পানিতে ডুবে রয়েছে। পচন ধরেছে এসব সবজিতে।

এতে উপজেলার সবজি চাষিরা ব্যাপক ক্ষতির শিকার হয়েছেন। তাজপুর গ্রামের কৃষক সদন নাথ জানান, গত ৩ দিনের প্রবল বর্ষণে সবজি মাঠের ব্যাপক ক্ষতি হওয়ায় এবার সাধারণ মানুষকে বেশী দাম দিয়ে সবজি কিনে খেতে হবে।