পদ্মাসেতুর কার্যাদেশ দিল মন্ত্রীসভা

padma2বহুল প্রত্যাশিত ও আলোচিত পদ্মাসেতুর কার্যাদেশ ও অনুমোদন পেয়েছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। সোমবার সচিবালয়ে বিকেল তিনটায় যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এ অনুমোদন দেন। এর আগে প্রধামন্ত্রী শেখ হাসিনা এ কার্যাদেশে স্বাক্ষর করেন বলে জানা যায়।

১২ হাজার ১০০ কোটি টাকায় পদ্মা সেতুর মূল কাঠামো নির্মাণের কাজ পেয়েছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। সবচেয়ে কম দরদাতা হিসেবে এই কোম্পানিকে দরদাতা হিসেবে কার্যাদেশ দেয়া হয়েছে।

এর আগে এক আলোচনা সভায় যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, আগামী ৩ সপ্তাহের মধ্যে চায়না মেজর ব্রিজ অ্যাণ্ড কোম্পানিকে পদ্মা সেতুর মূল কাজের অনুমোদন দেয়া হবে, এবং আগামী ৩ বছরের মধ্যে সেতুর নির্মাণ কাজ শেষ হবে।’

উল্লেখ, ৯ হাজার ১৭২ দশমিক ১৭ কোটি টাকার প্রকল্পটির জন্য গত বছরের ২৬ জুন চারটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে দরপত্র আহ্বান করা হয়। এর মধ্যে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড, ডেলিম এলএনটি জেভি এবং স্যামস্যাং সিএনটি করপোরেশন এ তিনটি প্রতিষ্ঠান দরপত্র ক্রয় করে।

কিন্তু ২৪ এপ্রিল বৃহস্পতিবার বেলা ৩টা পর্যন্ত পদ্মা বহুমুখি সেতুর জন্য কারিগরি দরপত্র জমা দেয়ার শেষ দিনে শুধু চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডই দরপত্র জমা দেয়।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর