সাংবাদিক কোন রাজনৈতিক ‘বলি’ নয়

MoniPM1শওকত হোসেন: দেশ এগিয়ে যাচ্ছে। সেই সাথে এগিয়ে যাচ্ছে আমাদের অসুস্থ রাজনীতি! রাজনীতির অঙ্গনে দু’দলের পারস্পরিক কোন্দল, নিজেদের অভ্যন্তরীণ যুদ্ধ, গালাগালি, মারামারি, কাটিকাটি- এইসব এখন আমাদের রাজনীতির স্বাভাবিক বৈশিষ্ট্য।

প্রহসনের এই রাজনীতির সাথে আমরা সবাই পরিচিত। প্রতিনিয়তই দেশের জনসাধারণ একের পর এক বলি হচ্ছে রাজনীতি নামক এই নোংরা খেলার কাছে। মিডিয়া থেকে শুরু করে দুধের বাচ্চা পর্যন্ত কাউকেই মুক্তি দেয়া হয় না এই ‘বলি’ হওয়া থেকে।

আজ অতীতের তুলনায় বিশ্ব এগিয়ে গেছে। আর বিশ্বের সাথে এগিয়ে চলছি আমরা। সাথে সাথে এগিয়ে চলেছে আমাদের রাজনীতি। শুধু দেশের ভিতরেই নয়, আমাদের রাজনীতি আজ বহিঃবিশ্বেও কড়া নাড়ে।
MoniPM1
সম্প্রতি, চার দিনের রাষ্ট্রীয় সফরে জাপান ঘুরে গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রবাসের বাঙালিদের কাছে এটি একটি ব্যাপক প্রত্যাশার বিষয়। এসময় আমরা যারা মিডিয়ার সাথে জড়িত, তারা সর্বদাই প্রস্তুত থাকি সংবাদ সংগ্রহের জন‌্য।

অথচ এবারে ঘটে গেল ভিন্ন এক ঘটনা। বিশ্বব্যাপী বহুল প্রচারিত ‘সাপ্তাহিক’ পত্রিকার জাপান প্রতিনিধি রহমান মনিকে প্রধানমন্ত্রীর জাপান সফরকালীন সময়ের বিভিন্ন কর্মসূচীতে সংবাদ সংগ্রহের অনুমতি দেয়া হল না।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক অফিসিয়ালি রেজিস্টার্ডকৃত এই সাংবাদিক এর আগেও একাধিকবার জাপানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফর (পিএম ভিজিট) কাভার করেন। তারপরও বাংলাদেশ কমিউনিটির কিছু সমাজবিরোধী, কুচক্রীদের ভুল তথ্যের কারণে বিভ্রান্ত হয়ে পড়েন সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তারা।

প্রকৃতপক্ষে, সাংবাদিক হল সংবাদ সংগ্রাহক। তারা কোনো রাজনৈতিক দল নয়। তাদের দায়িত্ব জনসাধারণের কাছে সঠিক সংবাদ পৌঁছে দেয়া।রাজনীতির ‘বলি’র স্বীকার হওয়া নয়। এটি আমাদের কারও কাম্য নয়। আমরা চাই সুস্থ রাজনীতি, একজন সাংবাদিক হিসেবে সংবাদ সংগ্রহের বৈধ অধিকার।

নিউজ এক্সপ্রেস