নিজেকে সাধু বলে লাভ নেই: বাঁধন

badan4নিজের ক্যারিয়ারে বিয়ে-সংসার-সন্তানের কারণে কিছুটা বিরতি নিয়ে আবারও অনেকটা দ্বিতীয় ইনিংস শুরু করেছেন লাক্স তারকা বাঁধন। সাম্প্রতিক কাজ ও বর্তমান নাটকের অবস্থা নিয়ে কথা বলেছেন তিনি।

দীর্ঘদিন পর আবারও কাজ শুরু করেছেন, বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

পারিবারিক কারণেই এতদিন কাজ থেকে বিরতি নেওয়া। প্রায় দুই বছর বিরতির পর আবারও কাজ শুরু করেছি। সেটাও প্রায় দেড় বছর হয়ে গেল। এখন হাতে তিনটি কাজ আছে। এর মধ্যে দুটি নাটকের শুটিং চলছে। একটি মাইনুল হাসান খোকনের ‘জীবনের গল্প’ ও ইদ্রিস হায়াদারের ‘পালঙ্ক’। আর একটি নাটকের শুটিং খুব শীঘ্রই শুরু হবে। এই তো এই কাজগুলোই করছি। আর পরিবার নিয়ে ব্যস্ত আছি।

এত কম কাজ করার কারণ কী? খুব বেছে বেছে কী কাজ করেন?
badan4
না। ঠিক বেছে কাজ করা না। আমি কাজ আসলেই কম করি। আমি তো মাসে মাত্র ১০-১২ দিন কাজ করি। তাই খুব বেশি কাজ করার সুযোগ আমার হয় না। আর আমি রাত ১২টার পর কখনো কাজ করি না। এটা আমার পরিচালককে আগে থেকেই বলে রাখি। এটাও একটা কারণ। পরিচালকদের সবকিছু মেনে আমার কাজ করা সম্ভব হয় না।

এখন তো নাটকের সংখ্যা অনেক। ভালো কাজ কতটুকু হচ্ছে?

ভালো কাজের সুযোগ কোথায়? সেটা নির্মাতা হোক বা অভিনয় শিল্পী। সবাই এখন কাজ করছে পেশার তাগিদে। সোজা কথা টাকার জন্য। আমি নিজেও পেশার তাগিদে কাজ করি। ভালোলাগা থেকে সব কাজ আমিও করি না। নিজেকে তো সাধু বলে লাভ নেই । আমি নিজেও পুরোপুরি শুদ্ধ নই। এত চ্যানেল আর এত কাজ মানের দিকটা এখন আর ঠিক তেমন আর সবাই দেখছে না। আমাদের দর্শকরা এখন তো হিন্দি সিরিয়ালের দিকে ঝুঁকেছে। আমাদের কাজ নিয়ে ইদানীং নিজেরাই সমালোচনা করতে ভুলে গেছি। নিজেরাই নিজেদের ভালো-মন্দ নিয়ে কথা না বললে কীভাবে উন্নতি হবে।

বাংলাপোষ্ট