‘প্রবাস প্রজন্ম জাপান সম্মাননা ২০১৪’ পাচ্ছেন বারী সিদ্দিকী

bs৬ষ্ঠ ‘প্রবাস প্রজন্ম জাপান সম্মাননা ২০১৪’ দেয়া হচ্ছে সঙ্গীত জগতের এক উজ্জ্বল মুখণী শিল্পী বারী সিদ্দিকীকে। আগামী ৪ মে ২০১৪ টোকিওতে এক জাঁকজমক আয়োজনের মাধমে তার হাতে এ সম্মাননা তুলে দেয়া হবে। এ উপলক্ষে বিশিষ্টজন ছাড়াও বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ থেকে আমন্ত্রিত হয়ে আসবেন ৫ম প্রবাস প্রজন্ম সম্মাননা ২০১৩ প্রাপ্ত সঙ্গীত ভুবনের আরেক নক্ষত্র সুবীর নন্দী।

জাপানে বেড়ে ওঠা প্রবাসী শিশু-কিশোরদের বাংলাদেশের সাহিত, সংস্কৃতি, ভাষা, ইতিহাস ও ঐতিহের সঙ্গে সংশ্লিষ্ট রেখে শিশু-কিশোরদের জীবনে মননে দেশ, মাটি ও মানুষের নিরবচ্ছিন্ন সুরধারা সঞ্চারের লক্ষে২০০৭ সালে জন্ম নেয়া শিশু-কিশোরদের একমাত্র সংগঠন ‘প্রবাস প্রজন্ম জাপান’ যাত্রা শুরু করে। সেই থেকে নিয়মিতভাবে প্রতিবছর প্রবাস প্রজন্ম জাপান বার্ষিক আয়োজনের মাধমে শিশু-কিশোরদের উৎসাহ দেয়ার জন বাংলাদেশের স্বনামধন বক্তিদের আমন্ত্রণ জানিয়ে ‘সম্মাননা’ দিয়ে আসছে।

অনুষ্ঠানটি জাপানে ‘দুই প্রজন্মের মিলনমেলা’ হিসেবে খাত। এ পর্যন্ত যারা এ সম্মাননা পেয়েছেন তারা হলেন, বিশিষ্ট সাহিতিক, শিক্ষক ও গবেষক ড. মুহম্মদ জাফর ইকবাল, শিশুসাহিতিক ও মিডিয়া বক্তিত্ব ফরিদুর রেজা সাগর, সাংবাদিক, লেখক গোলাম মোর্তোজা, বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বনা, সঙ্গীত জগতের পরিচিত মুখ বিশিষ্ট কণ্ঠশিল্পী ফাহমিদা নবী, সঙ্গীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র সুবীর নন্দী, চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার এবং জাপানে বাংলাদেশি বংশোদ্ভত এ সময়ের অতন্ত জনপ্রিয় মডেল, টিভি বক্তিত্ব, সঙ্গীতশিল্পী রোলা।

১৬ মার্চ রোববার টোকিওর আকাবানে বুনকা সেন্টার বিভিও হলে ৬ষ্ঠ প্রবাস প্রজন্ম ২০১৪ আহ্বায়ক মুনশী কে. আজাদের সভাপতিত্বে এক প্রাক প্রস্তুতি সভায় সর্বসম্মতিক্রমে এ বছর মোহাম্মদ আব্দুল বারী সিদ্দিকীকে প্রবাস প্রজন্ম সম্মাননা ২০১৪ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় জাপানপ্রবাসীদের দ্বারা পরিচালিত বিভিন্ন পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয়, ববসায়ী ও আঞ্চলিক সংগঠনসমহের নেতৃবৃন্দ এবং স্থানীয় প্রবাসী মিডিয়া কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

শুভেচ্ছান্তে
রাহমান মনি
সদস সচিব
প্রবাস প্রজন্ম জাপান

Probas Projunmo, japan

probas_projonmo_poster_B