পদ্মা সেতুতে কারিগরি সহায়তা দেবে এডিবি

padmaপদ্মা সেতু প্রকল্পে বাংলাদেশ চাইলে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) কারিগরি সহায়তা দেবে। সোমবার বিকেলে সচিবালয়ে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর মহাপরিচালক জুয়ান মিরান্ডার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, কারিগরি সহায়তার বিষয়টি আমরাই বাদ দিয়েছি। এ বিষয়ে আমি তাদের বলেছি যে, পদ্মা সেতু আমরা নিজেরাই বাস্তবায়ন করছি। তবে যদি কোনো টেকনিক্যাল এসিস্ট্যান্সের প্রয়োজন হয়, তোমাদের কাছে চাইতে পারি। তোমরা সহায়তা করবে কি না? মুহিত জানান, এর জবাবে তারা করবো বলে আশ্বাস দিয়েছে।

পুঁজিবাজার উন্নয়নে এডিবির ১৩ কোটি ডলারের প্রকল্পের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, তারা তো সহায়তা দিচ্ছেই। এ সহায়তার ক্ষেত্রে ‘ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট’ প্রণয়নে এডিবি’র তাগিদের বিষয়ে তিনি বলেন, আইন তো রেডি। তবে আইনটা সংসদের এবারের অধিবেশনে নয়, আগামী অধিবেশনে উপস্থাপন করা হবে।

এদিকে বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় (এডিবি)-এর মহাপরিচালক জুয়ান মিরান্ডা সাংবাদিকদের বলেন, বৈঠকে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন, পদ্মা সেতু, পুঁজিবাজার শক্তিশালীকরণ প্রকল্প, অর্থনৈতিক করিডোর, গভীর সমুদ্র বন্দরসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির প্রশংসা করে তিনি বলেন, তবে প্রবৃদ্ধি বাড়াতে হলে অবকাঠামো উন্নয়নে আরও বেশি জোর দিতে হবে।

পদ্মা সেতু প্রকল্প প্রসঙ্গে এডিবি’র মহাপরিচালক বলেন, বাংলাদেশের জন্য পদ্মাসেতু জরুরি, তবে সেটি কিভাবে হবে, কারা এতে অর্থায়ন করবে সেটি জরুরি না। তিনি বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পদ্মাসেতু একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এটি একটি জাতীয় প্রকল্প, যেভাবেই হোক তা হতে হবে। নতুন সরকার এটি বাস্তবায়ন করবে বলে জানিয়েছে আমাদের।

শীর্ষ নিউজ