সিরাজদিখানে খোলা আকাশের নিচে পাঠদান

sir schoolসিরাজদিখানের উপজেলার গুয়াখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন যাবত্ চলছে খোলা আকাশের নিচে পড়াশোনা। ১৯৪০ সালে স্থাপিত বিদ্যালয়টির ১নং ভবন নির্মাণ করা হয় প্রায় ২০ বছর পূর্বে। বর্তমানে ভবনটি জরাজীর্ণ ও ইহার বিভিন্ন অংশ খসে পড়ে বিভিন্ন সময় ছাত্র-ছাত্রী আহতের ঘটনাও ঘটেছে। এর পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করে।

ফলে বিদ্যালয়ের ২শ’ ২৫ জন ছাত্র-ছাত্রীর ২ নং ভবনের দুই রুমে পড়াশোনার জায়গা হয় না। তাই বাধ্য হয়ে বেশির ভাগ শিক্ষার্থীর ক্লাশ নিতে হচ্ছে বিদ্যালয়ের সামনে খোলা আকাশের নিচে রাস্তার মধ্যে। ফলে প্রতিদিন সকালে এসে কোমলমতি শিক্ষার্থীদের বসার জন্য ব্রেঞ্চগুলো টেনে বাহিরে আনতে হয়, আবার ছুটির শেষে বেঞ্চগুলো ভেতরে ঢুকিয়ে রাখতে হয়।
sir school
এ কারণে অনেক সময় ছাত্র-ছাত্রীদের দুর্ঘটনার শিকার হতে হচ্ছে। বিদ্যালয়টির কোন খেলার মাঠ না থাকায় ছাত্র-ছাত্রীরা খেলাধুলা থেকেও বঞ্চিত হচ্ছে। এ ব্যাপারে বিদ্যালয়ের শিক্ষক মোঃ আতিকুল ইসলাম জানান, ভবনের দুরবস্থার কথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বেলায়েত হোসেন ইত্তেফাককে জানান, বিদ্যালয়টির দুরবস্থার কথা আমরা তদন্ত করে সত্যতা পেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। দ্রুত বিদ্যালয়টির সমস্যার সমাধান করা হবে বলে জানান।

ইত্তেফাক