“নিরাপদ অভিবাসন নিশ্চিত করণীয়” শীর্ষক কর্মশালা

ovibasanমুন্সীগঞ্জ শহরে জেলা প্রশাসকের সভাকক্ষে আজ বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত “নিরাপদ অভিবাসন নিশ্চিত করনে আমাদের করণীয়”-শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জাপান সোশ্যাল ডেভেলপমেন্ট ফান্ডের আর্থিক সহযোগিতায় মাইগ্রেশন প্রোগ্রামের আওতায় ব্রাক এ কর্মশালার আয়োজন করে।

এতে সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, মিডিয়া কর্মী ও সুশীল সমাজের নেতৃবৃন্দ এ সেমিনারে অংশ নেন।

এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট নজরুল ইসলাম সরকার, সরকারী হরগঙ্গা কলেজের প্রাক্তন অধ্যক্ষ সুখেন চন্দ্র ব্যানার্জী, সদর উপজেলার ইউএনও শরাবন তহুরা, ব্রাক কর্মকর্তা মো: তানভীর প্রমুখ।
ovibasan
এটিএনবিডি

=========

মুন্সীগঞ্জে নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

নিরাপদ অভিবাসন নিয়ে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বুধবার কর্মশালা হয়েছে। এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল। এডিএম নজরুল ইসলাম সরদারের সভাপতিত্বে এতে আরও অংশ নেন সরকারী হরগঙ্গা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জী, মুন্সীগঞ্জ প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, ব্র্যাকের সিনিয়র ম্যানেজার নওশীন রু আফরোজ ও ব্র্যাকের জেলা প্রতিনিধি তানজীরুল ইসলাম।

কর্মশালায় সরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক, এনজিও প্রতিনিধি, অভিবাসন প্রত্যাশীদের প্রতারিত এবং সফল ব্যক্তি, পাসপোর্ট অফিসার ও জনশক্তি কর্মকর্তাসহ সংম্লিষ্ট ৬০ জন অংশ নেন। জাপান সোশ্যাল ডেভেলপমেন্ট ফান্ড’র অর্থায়নে এবং বিশ্ব ব্যাংকের সহায়তায় ব্র্যাক “সেফ মাইগ্রেশন ফর বাংলাদেশী ওয়ার্কার্স প্রজেক্ট” নামের তিন বছর মেয়াদী প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের এই কর্মশালার আয়োজন করা হয়। এই প্রকল্পের মাধ্যমে মুন্সীগঞ্জ জেলার সব ক’টি অর্থাৎ লৌহজং, টঙ্গীবাড়ি, সিরাজদিখান, শ্রীনগর, গজারিয়া ও সদর উপজেলায় নিরাপদ অভিবাসন নিশ্চিতকল্পে অভিবাসীদের জন্য সহজে সঠিক ও সময়োপযোগী তথ্য ও অন্যান্য সেবা প্রাপ্তির পথ সুগম করে অভিবাসন প্রত্যাশীদের মধ্যস্বত্বভোগী-নির্ভরতা হ্রাস করা হবে। মুন্সীগঞ্জ জেলার প্রায় ৮৫ হাজার লোক বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত রয়েছে। এছাড়া প্রতারিত হওয়ার সংখ্যাও অনেক।

স্বদেশ