খোকার অব্যাহতি নিয়ে মুখ খুললেন না ফখরুল

fak khokaঢাকা মহানগর বিএনপির আহ্বায়কের পদ থেকে সাদেক হোসেন খোকার অব্যাহতি চাওয়া নিয়ে মুখ খুললেন না বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক স্মরণসভায় যোগদান শেষে বের হওয়ার পথে সাংবাদিকরা এ বিষয়ে প্রশ্ন করলে মন্তব্য করা থেকে বিরত থাকেন ফখরুল।

দুপুরে নয়াপল্টনের ভাসানী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান খোকা জানান, তিনি দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়কের পদ থেকে অব্যাহতি চেয়েছেন।

এ প্রসঙ্গে ফখরুল বলেন, তিনি (খোকা) সংবাদ সম্মেলনে কী বলেছেন আমি শুনিনি। তবে এ বিষয়ে দলের চেয়ারপারসন যে সিদ্ধান্ত নেবেন সেটিই চূড়ান্ত। কারও পদত্যাগের বিষয়টিও দলের চেয়ারপারসন চূড়ান্ত করবেন।
fak khoka
এর আগে, সংবাদ সম্মেলনে খোকা জানান, তিনি দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করে দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়কের পদ থেকে তিনি অব্যাহতি চেয়েছেন।

একইসঙ্গে খালেদার সঙ্গে সাক্ষাতে ঢাকা মহানগর বিএনপির ‍আহ্বায়ক পদে নতুন তিন জনের নাম প্রস্তাব করেছেন জানিয়ে খোকা বলেন, দলের চেয়ারপারসনের কাছে সাক্ষাতে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক পদে আমি তিন জনের নাম প্রস্তাব করেছি। এরা হলেন- দলের স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, মির্জা আব্বাস ও চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু।

এদের মধ্যে এ পদে দায়িত্ব পালনে মির্জা আব্বাস ও মিন্টু অপারগতা প্রকাশ করেছেন জানিয়ে হান্নান শাহ দায়িত্ব পেতে পারেন বলে ইঙ্গিত দেন খোকা।

ঢাকা মহানগর বিএনপিতে দীর্ঘ ১৭ বছর দায়িত্ব পালনের কথা তুলে ধরে সাদেক হোসেন খোকা বলেন, দলের দায়িত্ব পালনে আমার আন্তরিকতার কোনো ঘাটতি ছিল না। আমি জিয়াউর রহমানের আদর্শে উদ্বুদ্ধ হয়ে দেশ ও জনগণের জন্য কাজ করেছি।

তিনি বলেন, দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছি নাকি সফল হয়েছি সেটা জনগণ আর দলীয় নেতাকর্মীরাই বিচার করবেন।

তবে সম্প্রতি সরকারবিরোধী আন্দোলনে ঢাকা মহানগর বিএনপির ব্যর্থ হওয়ার সমালোচনার জবাবে তিনি বলেন, সরকারের বেপরোয়া আচরণ, দেখামাত্র গুলি, বাসা থেকে ধরে নিয়ে গুম, হত্যা ও নির্যাতনের কারণে নেতাকর্মীরা ভীত-সন্ত্রস্ত্র ছিল। এ কারণে সহজে মাঠে নামা সম্ভব হয়নি। এই অবস্থাও জনগণ বিচার করবেন।

তবে দলের নেতৃত্বে নতুন-তরুণদের আশা দরকার বলেও মন্তব্য করেন খোকা।

দলের মধ্যে অন্তঃকোন্দলের সমালোচনা করে দেশ ও জনগণের স্বার্থে রাজনীতি করার আহ্বান জানিয়ে খোকা জানান, ঢাকা মহানগর বিএনপি পরিচালনায় দলের চেয়ারপারসন নতুন যে কমিটি দেবেন সে কমিটির সঙ্গে কাজ করবেন তিনি।

বাংলানিউজটোয়েন্টিফোর