দেশীয় অর্থায়নেই পদ্মা সেতু হবে : যোগাযোগমন্ত্রী

padmaসরকারি সিদ্ধান্ত অনুযায়ী দেশীয় অর্থায়নেই পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন করা হবে। তবে বিদেশি কোনো সংস্থার নিকট হতে অর্থ পাওয়া গেলে তাও ব্যবহার করা হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সোমবার মন্ত্রীদের নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে মো. রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের উত্তরে যোগাযোগমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, নয় হাজার ১৭২ কোটি ১৭ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে মূল সেতুর টেন্ডার আহ্বান করা হলে তিনটি প্রতিষ্ঠান কারিগরি প্রস্তাব দাখিল করে। বর্তমানে মূল্যায়ন চলমান আছে। ১৪ জুন নাগাদ আর্থিক ও কারিগরি প্রস্তাবের মূল্যায়ন শেষে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ঠিকাদার নিয়োগ চূড়ান্ত করে চলতি অর্থবছরেই পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করা যায়।

ওবায়দুল কাদের বলেন, দেশীয় অর্থায়নে মূল পদ্মাসেতু নির্মাণে প্রাক্কলিত ব্যায়ের পরিমাণ নয় হাজার ১৭২ কোটি ১৭ লাখ টাকা। তবে মূল সেতু এবং অন্যান্য প্যাকেজসহ পদ্মাসেতু প্রকল্প বাস্তবায়নে অনুমোদিত আরডিপিপি অনুযায়ী মোট ব্যয়ের পরিমাণ ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ টাকা।

পরিকল্পনাধীন প্রকল্পের বর্ণনা তুলে ধরে তিনি সংসদকে জানান, ঢাকা মহানগরীর যানজট নিরসন ও গণপরিবহন ব্যবস্থাকে আরো উন্নত করার লক্ষ্যে বিআরটিসির জন্য অতিরিক্ত একশ’টি দ্বিতল ও ৫০টি আর্টিকুলেটেড বাস সংগ্রহের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর হতে ঝিলমিল পর্যন্ত বাস ট্রাপিড ট্রানজিট লাইন-৩ বাস্তবায়নের লক্ষ্যে রুট সমীক্ষা ও প্রাথমিক নকশা চূড়ান্ত করা হয়েছে।

জাস্ট নিউজ