শ্রীনগরে আওয়ামী লীগের ভোট কারচুপির চেষ্টায় বিএনপির প্রতিরোধ

srinagar27cআরিফ হোসেন: শ্রীনগর উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ ভোট কারচুপির চেষ্টা করলে বিএনপির নেতা কর্মীরা তাতে প্রতিরোধ গড়ে তুলেন। শ্রীনগর উপজেলা নির্বাচনে ৭৩ টি কেন্দ্রের মধ্যে আওয়ামী লীগ নেতা কর্মীদের কেন্দ্র দখল, ভোট কারচুপি, ব্যালট পেপার ছিনতাই, প্রিজাইডিং অফিসারদের জিম্মির ঘটনায় ৬ টি কেন্দ্রের ভোট গ্রহন সাময়িক ভাবে স্থগিত থাকে।

এসময় দুগ্র“পের ধাওয়া-পাল্টা ধাওয়ায় অন্তত ১৫ জন আহত হয় ও উপজেলার সর্বত্র আতঙ্ক ছরিয়ে পরে এবং ভোটার উপস্থিতি কমতে থাকে। সকাল নয়টার দিকে হাসাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ঐ ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি আহসান হাবীব আলমপুর হোসেন আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দখল নিতে চেষ্টা করলে বিএনপি কর্মীরা প্রতিরোধ গড়ে তুলে এবং তাকে মারধর করে।

পরে আহসান হাবীবের লোকজন একত্রিত হয়ে আশপাশের বিএনপি নেতাকর্মীদের বাড়িঘরে ভাংচুর চালায়। এসময় সেনাবাহিনী ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। একই সময়ে ভাগ্যকূল মাদ্রা সরকারী প্রাথমিক বিদ্যালয় আওয়ামী লীগ নেতা কর্মীরা কর্মীটি দখলে নিলে আধঘন্টা ভোট গ্রহন বন্ধ থাকে। সকাল সাড়ে নয়টার দিকে কাঠাল বাড়ী কেন্দ্রে বিএনপি এজেন্টদের বের করে দেয় আওয়ামী লীগে কর্মীরা।

বেলা এগারটার দিকে সমষপুর বিজনেস ম্যানেজমেন্ট কলেজ কেন্দ্রে উপজেলা যুবলীগের বহিস্কৃত সধারণ সম্পাদক নেছারউল্লাহ সুজনের অনুসারীরা বিএনপি এজেন্টদের মারধর করে কেন্দ্রটি দখলে নেয়। এসময় তিনটি ব্যালট বইয়ে ছিল মেরে ব্যালট বাক্সে ভড়ার সময় মিডিয়া কর্মীদের উপস্থিতিতে তারা একটি বই সহ পালিয়ে যায়।

এসময় তারা বিএনপি সমর্থিত প্রার্থী মমীন আলীর ছেলে তৈয়ব হোসেন মামুনকে লাঞ্চিত করে। এর পরপরই আওয়ামী লীগ কর্মীরা কোলাপাড়া কেন্দ্র দখলে নেয়। বিএনপির কর্মীরা বাধা দেওয়ার চেষ্টা করলে দুপক্ষের সংঘর্ষে ৫ জন আহত হয়। দুপুর সাড়ে বারটার দিকে রাঢ়ীখাল কেন্দ্রে কর্তব্যরত প্রিজাইডিং অফিসারকে জিম্মি করে আওয়ামী লীগ নেতা কর্মীরা কেন্দ্রটি দখলে নেয়।

পরে সেনাবাহিনী ও র‌্যাব এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে এবং ঐ ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলামকে কেন্দ্রের ভোট কক্ষ থেকে আটক করে। দুপুর একটার দিকে পাড়াগাও সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি তন্তর ইউনিয়নের চেয়ারম্যান আলী আকবর দখল নিতে চাইলে বিএনপি নেতা কর্মীরা তাকে কেন্দ্রের ভেতরে জিম্মি করে রাখে। দুপুর দুইটার দিকে কুকুটিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বিএনপি কর্মীরা এক আওয়ামী লীগ কর্মীকে মারধর করে প্রভাব খাটানোর চেষ্টা চালায়।

srinagar27a

srinagar27b

srinagar27c