বাংলা ভাষা প্রকৃত রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হয়নি : নূরুল কবির

nurul kabirদৈনিক নিউ এজের সম্পাদক নূরুল কবির বলেছেন, বাংলা ভাষা প্রকৃত অর্থে রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হয়নি। ভাষা ক্ষমতা সম্পর্কের বিষয়। ভাষা একটি শ্রেণির রাজনৈতিক সম্পর্কে বিষয়। যারা শাসক শ্রেণি তাদের ভাষা একটি আর যারা শাসিত শ্রেণি তাদের ভাষা অন্যটি।

বৃহস্পতিবার মনঞ্জুরুল আলম পান্নার উপস্থাপনায় একুশে টেলিভিশনে ‘একুশের রাত’ নূরুল কবির এসব কথা বলেন। আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী।


নূরুল কবির বলেন, সাধারণ মানুষের ভাষা থেকে শাসক শ্রেণির আলাদা ভাষা তৈরি করতে হয়, এটি শাসক শ্রেণির ধর্ম। এর কারণ হল- শাসক শ্রেণির সঙ্গে শাসিত শ্রেণির একটি দেয়াল থাকতে হয়।

তিনি বলেন, ইংরেজী শাসক শ্রেণির ভাষা। আর যারা ইংরেজী পারে না তারা ক্ষমতার বলয় থেকে দুরে থাকে। শাসক এবং শাসিতের ভাষা আলদা থাকে। এজন্য বাংলাদেশে বাংলা ভাষা প্রকৃত অর্থে রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হয়নি।

নূরুল কবির বলেন, যতখন পর্যšত্ম অধিকাংশ সাধারণ মানুষ রাজনৈতিক ভাবে সংগঠিত হয়নি ততখন পর্যšত্ম বাংলা ভাষা প্রকৃত রাষ্ট্র ভাষার রূপ লাভ করবে না। কারণ অধিকাংশ সাধারণ মানুষ ভাষার জন্য সংগ্রাম করেছে। অধিকাংশ সাধারণ মানুষ স্বাধীনতার জন্য পাকি¯ত্মানের সঙ্গে যুদ্ধ করেছে।

ইংরেজী ভাষা শিখলে জীবন উন্নত করা যায় এমন কথা উল্লেখ করে তিনি আরো বলেন, সবাই নিজের জীবনকে উন্নত করতে চায়। বাংলা ভাষায় জ্ঞান অর্জ করে যতখন পর্যšত্ম জীবন উন্নয়নের ব্যবস্থা করা হবে না ততখন বাংলা ভাষা শিখে লাভ নেই।

আমাদের সময়