মাসিক বিক্রমপুরের লেখক সম্মেলন সম্পন্ন

masikbikrampurইকবাল হোছাইন ইকু: শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান, প্রশাসন, খেলাধুলা, শিল্প, কৃষি, ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, ও প্রত্ন‌তাত্ত্বিক ঐতিহ্যে সমৃদ্ধ সুজলা-সুফলা বিক্রমপুরের রয়েছে হাজার বছরের গৌরবময় ইতিহাস।

বিক্রমপুর তথা মুন্সিগঞ্জের মিডিয়া অঙ্গনেরও রয়েছে তেমন সমৃদ্ধ ইতিহাস। বিক্রমপুরের সাংবাদিকদের অগ্রপথিক যেমন শফিউদ্দিন আহমেদ। মাসিক বিক্রমপুর তেমনই বিক্রমপুরের পত্রিকা জগতের অন্যতম পথ নির্দেশক।


পত্রিকাটির প্রতিষ্ঠালগ্ন ১৯৮১ সাল থেকে বহু কন্টকাকীর্ণ পথ পারি দিয়ে দীর্ঘ ৩৩ বছর ধরে নিয়মিত বের হচ্ছে। তাই মাসিক বিক্রমপুরের সকল নবিন লেখক-লেখিকাদের নিয়ে মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলায় আব্দুল গনি সুপার মার্কেটের ২য় তলায় মাসিক বিক্রমপুর কার্যালয় শনিবার বিকেল ৪ টায় এক অনাড়ম্বর মিলনমেলা সম্পন্ন হয়।

মাসিক বিক্রমপুরের ব্যবস্থাপনা সম্পাদক ইকবাল হোছাইন ইকুর পরিচালনায় ও মাসিক বিক্রমপুরের সম্পাদক সৈয়দ মাহমুদ হাসান মুকুটের সভাপতিত্বে এই অঞ্চলের সবচেয়ে আলোচিত ও বিক্রমপুরের ঐতিহ্যবাহি পত্রিকা মাসিক বিক্রমপুরের লেখক সমাবেশ ও মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাসিক বিক্রমপুরের প্রতিষ্ঠাতা সম্পাদক ও সিরাজদিখান প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এমদাদুল হক পলাশ, মাসিক পোড়াগঙ্গার সম্পাদক ও বিক্রমপুর কেবি ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সামসুল হক হাওলাদার, মাসিক চয়নিকা পত্রিকার সম্পাদক শেখ আলী আকবর, সাংবাদিক, সাহিত্যিক ও কলাম লেখক এম জহিরুল ইসলাম, কলামিস্ট ও কমিউনিটি ব্লগারস ফোরামের ঢাকা কমিটির আহ্বায়ক ও কলামিস্ট মোঃ ওহিদুল ইসলাম শ্যামল, সিরাজদিখান প্রেসক্লাবের সভাপতি ও বাংলা পোস্ট২৪ এর নির্বাহী সম্পাদক সামসুজ্জামান পনির, স্থানীয় ত্রৈইমাসিক ঢেউ এর সম্পাদক কবি মুজিব রহমান, কবি, কলামিস্ট ও বুদ্ধিবৃত্তিক তৎপড়তার কাগজ ‘জবান’ পত্রিকার সম্পাদক রেজাউল করিম রনি, টঙ্গিবাড়ি উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও স্থানীয় সাপ্তাহিক বর্তমান বিক্রমপুরের সম্পাদক ফিরোজ আলম বিপ্লব, দৈনিক যুগান্তরের সিরাজদিখান প্রতিনিধি ও সিরাজদিখান প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রতদাস রনকসহ প্রেসক্লাবের সকল সদস্য, কবি আব্দুল মাজেদ, মাসিক পোড়াগঙ্গা পত্রিকার নির্বাহী সম্পাদক মো: জামাল উদ্দিন খান, সাংবাদিক সৈয়দ মেহেদী হাসান কাওছার স্মৃতি পরিষদের সদস্য সচিব শেখ আব্দুর রহমান রানা, মুন্সিগঞ্জ টাইমস এর বর্ষণ মোহাম্মদ, সিবিএফ গজাড়িয়া শাখার আহ্বায়ক মো: ইমরান ভূইয়া, উদিয়মান তরুণ সাহিত্যিক মেহেদী হাসান হিমেল, পলাশ আবেদীন, খালিদ মাহমুদ, আবুল বারাকাত, কলামিস্ট উম্মে হাবিবা বিনতে আব্দুল্লাহ, কবি ও গল্পকার তানহিয়া ইসলাম তন্দ্রা প্রমুখ।
masikbikrampur
এছাড়াও বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, মাসিক ও অনলাইন পত্রিকার সম্পাদকসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, ছাত্র-ছাত্রী, লেখক-লেখিকা, বিভিন্ন গ্রুপ-পেইজ-ব্লগসাইটের এডমিন, ব্লগার, সাংবাদিক ও সাহিত্যক উপস্থিত ছিলেন। এমদাদুল হক পলাশ বলেন, মাসিক বিক্রমপুর এই এলাকার তরুণ প্রজন্মের মেধার বিকাশের অন্যতম মাধ্যম হিসেবে অবতির্ণ হয়েছে।

তিনি আরো বলেন, মাসিক বিক্রমপুরের ইতিহাস অনেক প্রাচিন যা বলে শেষ করা যাবেনা। যুগন্নাথ গুপ্ত আগে মাসিক বিক্রমপুর বের করতেন বলে জানতাম। একদিন খোঁজ করতে গিয়ে উই পোকায় খাওয়া একটি সংখ্যা পেয়ে যাই। যা প্রাচীন বিক্রমপুরের ইতিহাসের আকর গ্রন্থ হিসেবে রয়েছে।

সভাপতির বক্তব্যে সৈয়দ মাহমুদ হাসান মুকুট বলেন, যারাই বক্তব্য দিয়েছেন আজকে তাদের মাঝে কারো কারো আলোচনায় কিছু রাজনৈতিক মতাদর্শের পক্ষে ও বিপক্ষে চলে গেছে। এটি আমাদের পত্রিকার সম্পাদকীয় নীতির মধ্যে পড়েনা।


মাসিক বিক্রমপুর কোন দলিয় পত্রিকা নয়। এটি নিরেট সকল ধর্ম ও বর্ণের উর্ধে। তিনি আরও বলেন, এটি একটি ব্যতিক্রমধর্মী ও সৃজনশীল পত্রিকা। সবাইকে নিয়মিত লেখা দেয়ার আহ্বান জানিয়ে সমাবেশের সমাপ্তি ঘোষণা করেন।