বাসস-এর এমডি হলেন আবুল কালাম আজাদ

akaবাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক পদে নিয়োগ পেয়েছেন প্রধানমন্ত্রীর সদ্য বিদায়ী প্রেসসচিব আবুল কালাম আজাদ। সোমবার জনপ্রশাসনের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়। প্রজ্ঞাপনে আরো জানানো হয়, সচিব পদমর্যাদায় আবুল কালাম আজাদকে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক এই নিয়োগ দেওয়া হয়েছে।

জানা যায়, সাংবাদিক আবুল কালাম আজাদ ২০০৯-২০১৪ সালের ২৭ জানুয়ারি পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেসসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ওয়াশিংটনে বাংলাদেশ দুতাবাসে প্রেস মিনিস্টার, ২০০২ সালে দেশে ফিরে আওয়ামী লীগ সভনেত্রী ও সংসদে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার প্রেসসচিব হিসেবও দায়িত্ব পালন করেন তিনি।


একটানা দলীয় সভানেত্রীর প্রেসসচিবের দায়িত্ব শেষে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরপরই প্রধানমন্ত্রীর প্রেসসচিব হন আবুল কালাম আজাদ। এ ছাড়াও শিক্ষাজীবনে তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন এবং ৬৯ সালের ঐতিহাসিক গণ-অভ্যুত্থানের সময়ে গঠিত সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের ঢাকা বিভাগীয় কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৩ সালে তিনি দৈনিক ইত্তেফাক দিয়ে তাঁর সাংবাদিকতা জীবন শুরু করেন। সাংবাদিকতা জীবনে তিনি ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন।


সাংবাদিক-কর্মচারীদের জন্য গঠিত পঞ্চম ওয়েজ বোর্ডেরও সদস্যও ছিলেন তিনি।

যমুনা নিউজ