গজারিয়ায় ঔষুধ শিল্প পার্ক স্থাপনের কাজ পিছিয়ে যাচ্ছে।

gazariaMedicineগজারিয়া উপজেলায় ঔষুধ শিল্প পার্ক (এপিআই) স্থাপনের কাজ পিছিয়ে যাচ্ছে। গত ২০১০ সালে এপিআই পার্ক স্থাপানের কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও ২০১৫ সাল পর্যন্ত নতুন করে সময় বাড়ানোর এবং প্রকল্প বাস্তবায়নের খরচও বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

গজারিয়া উপজেলার পশ্চিম বাউশিয়া ও এপিআই শিল্প পার্ক স্থাপনের জন্য স্থান নির্ধারণ করা হয়। ২০০৮ সালের ২২ মে এ প্রকল্পটি অনুমোদন করে। ওই সময় ২০০৮ সাল থেকে ২০১০ সালের মধ্যে বাস্তবায়নের সময়সীমা ধরা হয়েছিল এবং ব্যয় ধরা হয়েছিল ২১৩ কোটি টাকা। যা বাস্তবায়নের দায়িত্ব বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক) দেওয়া হয়।


পরিকল্পনা কমিশন সুত্রে জানা গেছে, ইতোমধ্যে শিল্প মন্ত্রণালয়ের মেয়াদ ও ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদনের সুপারিশ করেছে পরিকল্পনা কমিশন। পরবর্তীতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এটি অনুমোদন দেয়া হবে বলে জানা গেছে।
gazariaMedicine
শিল্প মন্ত্রণালয় থেকে পুর্নগঠিত আরডিপিতে (সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব) মোট ব্যয় আরো কমিয়ে ৩৩১ কোটি ৮৬ লাখ টাকা করা হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ২৫১ কোটি ৮৬ লাখ এবং উদ্যোক্তা তহবিল থেকে ৮০ কোটি টাকা ধরা হয়েছে। পাশাপাশি মেয়াদ তিন বছর বাড়িয়ে ২০১৫ সালের জুন পর্যন্ত করার প্রস্তাব করা হয়েছে।

সম্প্রতি এর উপর রিট হাইকোর্টে নিস্পত্তি হয়েছে এবং মুন্সিগঞ্জ জেলা ভূমি অধিগ্রহণ অফিস থেকে অবশিষ্ট ২ দশমিক ৪৪ একর জমি বিসিককে দেওয়া হয়েছে। আগের পাওয়া জমি উন্নয়নের কাজ ২০১১ সাল থেকে শুরু হয়েছে এবং এখনো চলছে। আবার নতুন করে পাওয়া অবশিষ্ট জমির উন্নয়ন কাজের পদক্ষেপ নেয়া হবে।

মুন্সিগঞ্জটাইমস