নবম সংসদের এমপিরা এখনো বহাল : এটর্নী জেনারেল

mahbube alamসংবিধান অনুসারে ২৪ জানুয়ারির আগে নতুন সংসদ অধিবেশন বসতে পারে না উল্লেখ করে এটর্নী জেনারেল মাহবুবে আলম বলেছেন, নবম সংসদের এমপিরা এখনো তাদের আসনে অধিষ্ঠিত আছেন।

বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এটর্নী জেনারেল বলেন, নবম সংসদের এমপিরা এখনো তাদের আসনে অধিষ্ঠিত আছেন। সংবিধানের ১২৩ ধারা মোতাবেক নতুন এমপিরা আইনের আওতায় থেকে কার্যক্রম পরিচালনা করতে পারবেন। তবে সংসদে কোনো আইন প্রণয়ন করতে পারবেন না।


২৪ জানুয়ারির আগে কেন নতুন এমপিদের শপথ দেওয়া হলো এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা বলেন, সংবিধানের ১৪৮(২) ধারায় বলা হয়েছে, নির্বাচনের গেজেট প্রকাশ করার তিন দিনের মধ্যে তারা শপথ গ্রহণ করতে পারবে। তাই আইনগতভাবেই তাদেরকে শপথ দেওয়া হয়েছে। কিন্তু তারা তাদের দায়িত্বভার গ্রহণ করবে ২৪ জানুয়ারি থেকে।

মাহবুবে আলম বলেন, ২৪ জানুয়ারির পর নতুন সংসদ অধিবেশন বসার জন্য রাষ্ট্রপতি নোটিশ দিবেন। রাষ্ট্রপতির নোটিশেরভিত্তিতে পরবর্তী সংসদ অধিবেশন বসবে।

মন্ত্রীরা আইন প্রণয়ন করতে পারেন না, আইন প্রণয়নের ক্ষমতা এমপিদের ওপর। যেহেতু এখন সংসদ নেই, তাই এমপিদের আইন প্রণয়নের ক্ষমতাও নেই। ফলে কোনোভাবেই আগামী ২৪ জানুয়ারির পূর্বে সংসদ বসবে না বলে তিনি সাংবিধানিক নিশ্চয়তা ব্যক্ত করেন।

জাস্ট নিউজ