অবরোধেও মাওয়া-কাওরাকান্দি নৌরুট সচল

১৮ দলীয় জোটের ডাকা অবরোধের মধ্যে মাওয়া-কাওরাকান্দি নৌরুটে যান চলাচল স্বাভাবিক রয়েছে। শনিবার ভোর থেকেই দক্ষিণাঞ্চলের ২১ জেলা থেকে বেশ কিছু পণ্যবাহী এবং যাত্রীবাহী পরিবহণ রাজধানীর উদ্দেশ্যে ছেড়ে আসায় মাওয়া-কাওরাকান্দি ঘাট এলাকায় বেশ কর্মতৎপরতা দেখা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ কাওড়াকান্দি ঘাটের সহকারী ব্যবস্থাপক আব্দুল বাতেন জানান, শনিবার সকাল সাড়ে ৭টার দিকে তিনটি যাত্রিবাহী বাস, চারটি এ্যম্বুলেন্স এবং বেশ কয়েকটি পণ্যবাহী যানবাহন নিয়ে কাওড়াকান্দি থেকে রানীক্ষেত নামের একটি ফেরি ছেড়ে গিয়েছে। এরপর থেকে বিরতীহিন যান পারাপার করা হচ্ছে। মাওয়া ঘাট থেকেও বেশ কয়েকটি ফেরি কাওড়াকান্দি ঘাটে এসেছে। তবে সকালে পদ্মা নদীর চারপাশ হালকা কুয়াশাচ্ছন্ন হওয়ায় ফেরি চলাচল কিছুটা বিঘিœত হচ্ছে।


সরোজমিনে দেখা যায়, লঞ্চ ও স্পীডবোটে অন্য দিনের তুলনায় যাত্রী সংখ্যা কম থাকায় ঘাট এলাকায় সেগুলোর অধিকাংশই নোঙর করে রাখা হয়। মাদারীপুরসহ পাশ্ববর্তী বেশ কয়েকটি জেলার সাধারণ যাত্রী স্বাভাবিকভাবে যাতায়াত করছেন। ১৮ দলের ৫ম দফা টানা অবরোধের প্রথম দিন জেলার কোথাও উল্লেখযোগ্য পিকেটিং লক্ষ্য করা যায়নি। রবিবার দুপুরে এই রিপোর্ট লেখা পর্যন্ত জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নিরাপত্তার জন্যে শহরের গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়ন রয়েছে।

কাওড়কান্দি ঘাটের আব্দুল বাতেন সাংবাদিকদের আরো জানান, পরিবহনের সংখ্যা ক্রমান্বয়ে বাড়তে থাকায় দুপুর থেকে ফেরি চলাচল পুরোপুরি স্বাভাবিক রাখা হয়। শুক্রবার প্রায় দেড় শতাধিক যান বাহন কাওড়কান্দি ঘাটে থাকায় সেগুলো আগে পাড় করা হয়।

যমুনা নিউজ