বালু উত্তোলনকে কেন্দ্র করে গোলাগুলি

sমুন্সীগঞ্জের মেঘনাবক্ষে ড্রেজার দিয়ে বালু উত্তোলনকে কেন্দ্র গ্রামবাসী ও বালু মহালের ইজারাদারের নিযুক্ত শ্রমিকদের মধ্যে আড়াই ঘন্টাব্যাপী থেমে থেমে সংঘর্ষ, গোলাগুলিতে ২ তরুণী গুলিবিদ্ধসহ আহত হয়েছে অন্তত ১০ জন। আহতদের মধ্যে ২ তরুণী আকলিমা (১৪) ও তানিয়া আক্তার (১৬)-কে নারায়নগঞ্জের একটি প্রাইভেট ক্লিনিকে ভর্তি করা হয়েছে। অপর আহতদের স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। শনিবার সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত সদর উপজেলার চরাঞ্চল আধারা ইউনিয়নের জাজিরা গ্রামের মেঘনা বক্ষে এ ঘটনা ঘটে।

এলাকাবাসী জানায়, বালু মহল ইজারার অন্যতম অংশীদার সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফসার উদ্দিন ভূঁইয়া আফসু গং দীর্ঘদিন ধরে মেঘনার পাড়ের জাজিরা গ্রাম ঘেষে ড্রেজারের পাইপের মাধ্যমে বালু উত্তোলন শুরু করে নিয়ে যাচ্ছে। এতে করে গ্রামের জমিসহ গ্রাম ধসে পড়ছে।


মুন্সীগঞ্জ সদর থানার দারোগা সবুর খান জানান, পুলিশ ঘটনাস্থলে ছুটে গেলে পরিস্থিতি শান্ত হয়। সকালের দিকে গ্রাম ঘেষে ড্রেজারের পাইপের মাধ্যমে বালু উত্তোলন শুরু করা হলে গ্রামবাসী ঐক্যবদ্ধ হয়ে বালু উত্তোলনে বাঁধা দেয়। এতে এলাকার নারী-পুরুষ ও বালু মহালের ড্রেজার শ্রমিক-কালেক্টরদের মধ্যে ওই সংঘর্ষ-গোলাগুলির ঘটনা ঘটে।

এদিকে, বালু মহালের অন্যতম অংশীদার সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফসার উদ্দিন ভূঁইয়া আফসু বলেন- বৈধ ভাবেই বালু উত্তোলন করা হচ্ছে। গ্রাম ঘেঁষে বালু উত্তোলন করা হয় না। প্রায়শ:ই গ্রামবাসীকে একটি কুচক্রি মহল উস্কে দিলে উত্তেজনা পরিস্থিতি সৃস্টি হয়।

মুন্সীগঞ্জ বার্তা