রাঢ়িখালে স্যার জগদীশের জন্মবার্ষিকী পালিত

jcbবিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসুর ১৫৫ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে তাঁর নিজ গ্রাম রাঢ়িখালে। শ্রীনগর উপজেলার এই গ্রামের মাতৃভূমিতে তাঁর নামে প্রতিষ্ঠিত স্যার জগদীশচন্দ্র বসু ইনস্টিটিউশন প্রাঙ্গনে তাঁর আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পন করা হয় সকালে।

এতে প্রতিষ্ঠানের অধ্যক্ষ এস এস আলমগীর হোসেন, সহকারী প্রধান শিক্ষক তুলশী ঘোষসহ শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী এবং কর্মচারীগণ অংশ নেন। প্রতিষ্ঠানটিতে পরীক্ষার কারণে এই সাদামাটা আয়োজন করা হয়েছে বলে প্রধান শিক্ষক জানান। তবে এবার জন্ম দিন পালনে খুশি সাধারণ শিক্ষক, শিক্ষার্থীরা ও এলাকাবাসী। সাধারণত বিজ্ঞানীর জন্ম ও মৃত্যু দিনটিও যথাযথভাবে পালিত হয়না। তাই রাষ্ট্রীয়ভাবেও তার মৃত্যু ও জন্মবার্ষিকী পালনের দাবী সকলের। ১৮৫৮ সালের এই দিনে তিনি জন্ম গ্রহন করেন। তার পিতার নাম ভগবানচন্দ্র বসু এবং মাতার নাম বামাসুন্দরী বসু।


বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসু তার স্বীয় প্রতিভার গুনে শতাধিক আশ্চর্যজনক যন্ত্র আবিষ্কার করেছিলেন। তার আবিষ্কারের মধ্যে পৃথিবীর প্রথম মাইক্রোওয়েভ আবিষ্কার, গাছের বৃদ্ধি প্রমাণের জন্য ক্রেস্কোগ্রাফ বা বৃদ্ধিমাপক যন্ত্র ইত্যাদি অন্যতম। বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসু কাজ করেছিলেন অতিক্ষুদ্র ম্যাক্রোবেতার তরঙ্গ নিয়ে যার প্রয়োগ ঘটেছে আধুনিক টেলিভিশন এবং রাডার যোগাযোগের ক্ষেত্রে। জগদীশচন্দ্র বসু ভারতীয় উপমহাদেশের একমাত্র ব্যক্তি, যিনি আমেরিকান প্যাটেন্টের অধিকারী।
jcb

স্বদেশ২৪