কাওড়াকান্দি-মাওয়া নৌরুটে ফেরি-লঞ্চ চলাচলে স্থবির

mawa1দক্ষিণাঞ্চলের প্রবেশ দ্বারখ্যাত মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে দক্ষিনাঞ্চলের ২১ জেলা থেকে কোন পরিবহন রাজধানীর উদ্দেশে ছেড়ে না আসার কারণে কাওড়াকান্দি ঘাট এলাকায় কোন তৎপরতা নেই ।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে ছোট ও হালকা ধরনের ৬/৭টি যানবাহন নিয়ে মাত্র একটি ফেরি কাওড়াকান্দি থেকে ছেড়ে গেছে। অন্যদিকে মাওয়া ঘাট থেকে এ পর্যন্ত কোন ফেরি কাওড়কান্দি ঘাটে আসেনি। ফলে কাওড়াকান্দি-মায়া নৌরুটের কাওড়াকান্দি ঘাট এলাকায় স্থবিরতার সৃষ্টি হয়েছে।

যাত্রীবাহী এবং পণ্যবাহী পরিবহন সংকটের কারণেই ব্যস্ততম এই নৌ-রুটে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। ফলে অনেকটা বাধ্য হয়েই বিআইডব্লিউটিসি’র কর্মকর্তারা ১০টি ফেরি উভয় ঘাটে নোঙর করে রেখেছে। তবে পরিবহনের সংখ্যা বাড়লে ফেরি চলাচল স্বাভাবিক হবে বলে কাওড়কান্দি ঘাটের আবদুল বাতেন নামের এক কর্মকর্তা জানিয়েছেন।

অন্যদিকে লঞ্চ ও স্পীডবোটে অন্য দিনের তুলনায় যাত্রী সংখ্যা কম থাকায় ঘাট এলাকায় সেগুলো নোঙর করে রাখা হয়েছে।

উল্লেখ্য, মাদারীপুরসহ দক্ষিনাঞ্চলের ২১ জেলার ঢাকামুখি যাত্রীরা এ পথে যাতায়াত করে। অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) আবু বকর সিদ্দীক জানান, অবরোধের কারণে এখন পর্যন্ত ঘাট এলাকাতে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নিরাপত্তার জন্যে ঘাট এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

যমুনা নিউজ