খালেদা, ফখরুদ্দীনের বিমানভাড়া পরিশোধ করল সরকার

aaaMunshigonj২০০৬ সাল থেকে বিমানের জমে থাকা ২৫ কোটি টাকারও বেশি দেনা পরিশোধ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বর্তমান সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ সপ্তাহে বিমানকে সর্বশেষ দেনার অর্থ পরিশোধ করা হয়। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, মোট ২১টি অতিগুরুত্বপূর্ণ ব্যক্তির (ভিভিআইপি) সফরের দেনা মেটানো হয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রী হিসেবে খালেদা জিয়ার চারটি, তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে ড. ফখরুদ্দীন আহমদের দুটি এবং বর্তমান সরকারের আমলে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৫টি সফর রয়েছে।

সূত্র আরো জানায়, প্রধানমন্ত্রী হিসেবে খালেদা জিয়ার বিদেশ সফরে বিমানভাড়া বাবদ চার কোটি ২৮ লাখ, তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে ড. ফখরুদ্দীন আহমদের বিমানভাড়া বাবদ ৭২ লাখ এবং বর্তমান সরকারের আমলে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিমানভাড়া বাবদ প্রায় ২০ কোটি ৮৩ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।


পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রগুলো জানায়, এটি অত্যন্ত ভালো উদ্যোগ। কারণ খালেদা জিয়া, ড. ফখরুদ্দীন আহমদসহ বর্তমান সরকারের আমলে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সরকারি সফরে বিদেশে গেছেন। অনেক সময়ই দেখা যায়, অতীতের সরকারের বিমান বিল ক্ষমতাসীন সরকার দিতে চায় না। কিন্তু বর্তমান সরকারের নীতিনির্ধারক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা এ ক্ষেত্রে দায়িত্বশীল আচরণ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, প্রক্রিয়াগত কারণে বিমান ভিভিআইপি সফর বাবদ তার পাওনা দাবি করতে কিছুটা দেরি করে। এ যাবৎ যতগুলো বিল বিমান পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে সেগুলো পরিশোধ করা হয়েছে।

এ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রীলঙ্কা সফরকালে বিশেষ বিমান প্রসঙ্গে ওই কর্মকর্তা বলেন, ঢাকা ও কলম্বোর মধ্যে বিমানের সরাসরি ফ্লাইট নেই। অন্য একটি এয়ারলাইনসের যে ফ্লাইট আছে তাতে আবার ‘বিজনেস ক্লাস’ নেই। এ অবস্থায় প্রধানমন্ত্রীকে তাঁর প্রাপ্যতা অনুযায়ী ‘বিজনেস ক্লাস’ পেতে হলে অন্য কোনো দেশ ঘুরে দুবার ফ্লাইট বদলে শ্রীলঙ্কা যেতে হতো।

জানা গেছে, অতীতে প্রধানমন্ত্রীর মিয়ানমার ও ইরান সফরের সময় বিশেষ ফ্লাইট ভাড়া করা হয়নি। বরং কাছাকাছি দেশে যাওয়া বিমানের ফ্লাইটটি প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের জন্য ওই দেশগুলোতে যাত্রাবিরতি করেছে। এতে রাষ্ট্রের খরচ কম হয়েছে। কা : ক :

আমাদের সময়