সব সরকারই ভুল পথে চলে : বি চৌধুরী

bcসাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, বেশিরভাগ সময়ই দেখা যায়, যে সরকার ক্ষমতায় যায় তারা ভুল পথে চলে। তারা জনগণের জন্য কাজ করে না। তারা ক্ষমতা দেখানোর জন্য সন্ত্রাস করে। শুক্রবার বেসরকারি টিভি এটিএন নিউজে প্রচারিত এক টকশোতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমি নীতির ভিত্তিতে কাজ করি। রাজনীতিতে একটা স্ট্যান্ড নিতে হবে। আমরা স্ট্যান্ড নিয়েছি যারা অন্যায় করবে, যারা মানুষের জন্য কাজ করার রাজনীতি ছেড়ে দেবে, দুর্নীতি-সন্ত্রাস করবে তাদের সঙ্গে থাকা সম্ভব নয়।

যারা ক্ষমতায় তাদের সঙ্গে দরকষাকষি এমন প্রসঙ্গ আলোচনা উঠে এলে তিনি বলেন, আমি দরকষাকষি করব জনগণের জন্য, মানুষের জন্য। এটা ভদ্রতা। এর মধ্যে অন্যায় কিছু নেই।


‘রাজনীতির চরিত্র চিত্রন’ শীর্ষক ওই টক-শোতে বর্তমান রাজনৈতিক সংকট প্রসঙ্গে তিনি বলেন, সব রাজনৈতিক দলগুলেকে ত্যাগ স্বীকার করতে হবে।

তিনি বলেন, স্বাধীনতার পরে ধীরে ধীরে দেশ এগিয়েছে, যেভাবে এগোবার কথা সেভাবে এগোয়নি। দেশ এগোয়নি বিশেষত এই রাজনীবিবিদদের জন্যই।

নির্বাচনে যাবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি নির্বাচনে যাব না। কারণ, আমি এই নির্বাচনকালীন সরকারকে বিশ্বাস করি না। তারা ভোট চুরি করবে এবং একটি আজ্ঞাবহ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হবে।

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, আমাদের রাজনীতির লক্ষ্য হল সন্ত্রাস-দুর্নীতি বন্ধ করা।

তিনি বলেন, সংকট উত্তরণের জন্য দরকার একটি এন্টিবায়োটিক। আর তা হল, নির্দলীয় নিরপেক্ষ সরকার। এ সরকার একটি ভুল করতে যাচ্ছে তা হল তারা জোর করে প্রধানমন্ত্রীকে ওই আসনে বসিয়েছেন। এটি একটি বড় রাজনৈতিক ভুল।

বি. চৌধুরী বলেন, মূলত যারা সরকার চালায় তারা অনেক সুযোগ দেয় জনগণকে তাদের বিরুদ্ধে যাওয়ার জন্য।

আমাদের সময়