শিগগিরই নতুন সরকারের ছোট মন্ত্রিসভা গঠন

ok mawaখুব শিগগিরই নতুন সরকারের ছোট আকারের মন্ত্রিসভা গঠন করা হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া চৌরাস্তায় এপ্রোচ সড়কের ফলক নির্মাণকাজ পরিদর্শন কালে তিনি এ কথা বলেন।

যোগাযোগমন্ত্রী বলেন, মহাজোট সরকারের মন্ত্রিসভা থেকে যেসব মন্ত্রী পদত্যাগ পত্র জমা দিয়েছেন এবং নতুন মন্ত্রিসভায় যারা থাকবেন তাদের নুতন করে শপথ নিতে হবে। এছাড়া বাইরে থেকে যারা নতুন মন্ত্রিসভায় আসবে তাদেরও নতুন করে শপথ নিতে হবে।


তিনি আরো বলেন, মহাজোট সরকারের মন্ত্রীরা প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগ পত্র জমা দিলেও নতুন সরকারের মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত প্রধানমন্ত্রীর নির্দেশে পদত্যাগী মন্ত্রীরাই কাজ করে যাবেন।

মন্ত্রীদের পদত্যাগ পত্র জমা দেওয়া প্রসঙ্গে পদত্যাগী যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সর্বদলীয় অথবা অর্ন্তবর্তীকালীন সরকার গঠনের সুযোগ দিতে প্রধানমন্ত্রীর কাছে তিনি পদত্যাগ পত্র জমা দিয়েছেন।


নির্বাচন ও সংলাপ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে যোগাযোগমন্ত্রী বলেন, প্রত্যাশার আলো জোনাকির মতো হলেও জ্বলছে। রাত যতই অন্ধাকারে ঘনিভূত হয়, আলোর সকাল ততই এগিয়ে আসে।

বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া তার সিদ্ধান্তে এখনও অনড় থাকা প্রসঙ্গে যোগাযোগমন্ত্রী বলেন, তারা তো নয়াপল্টন থেকে নড়ছেন না। আবার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভাও করেছেন।
ok mawa
পদ্মা সেতু প্রকল্প প্রসঙ্গে তিনি বলেন, জাজিরা পয়েন্টে পদ্মা সেতুর এপ্রোচ সড়কের নির্মাণের কাজ শুরু হয়ে গেছে। দুই এক দিনের মধ্যে মাওয়া প্রান্তের কাজও শুরু হয়ে যাবে।

ডিজিটাল পদ্ধতিতে এ এপ্রোচ সড়ক নির্মাণ করা হবে জানিয়ে তিনি আরও বলেন, মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এপ্রোচ সড়কের উদ্বোধন করবেন। উভয়পাড়ে এ এপ্রোচ সড়ক নির্মাণে সর্বমোট ব্যয় হচ্ছে ১৫’শ ৫০ কোটি টাকা।

এ কাজের অর্থায়ন প্রসঙ্গে যোগাযোগমন্ত্রী বলেন, দেশের নিজস্ব অর্থায়নে এ কাজ হচ্ছে। টাকার কোনো অভাব নেই। যথেষ্ট ফান্ড রয়েছে। প্রয়োজনে বাংলাদেশ ব্যাংকে রিজার্ভ থাকা ১৭’শ মিলিয়ন ডলার থেকে চাহিদার যোগান দেওয়ার কথা জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর।

তিনি আরো বলেন, পদ্মা সেতু, এপ্রোচ সড়কসহ যাবতীয় কাজ বিশ্ব ব্যাংকের ডিজাইন ও পরিকল্পনা অনুযায়ীই কাজ করা হচ্ছে। শুধু অর্থ ছাড়া সব কিছুই বিশ্ব ব্যাংকের পরিকল্পনা অনুযায়ী হচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর