ওয়াশিংটনে ঈদ জামাতে ফখরুদ্দীন, মইন ফ্লোরিডায়

aaaMunshigonjযুক্তরাষ্ট্রের দুই শহরে এবার কোরবানির ঈদের নামাজ পড়লেন বাংলাদেশের রাজনীতিতে আলোচিত দুই ব্যক্তি ফখরুদ্দীন আহমদ ও মইন উ আহমেদ।

বিশ্ব ব্যাংক ও আইএমএফের বৈঠক উপলক্ষে ওয়াশিংটন সফরে থাকা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবার ঈদ করছেন নিউ ইয়র্কে।

আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের ঈদ কাটছে পরিবারের সঙ্গে, ভার্জিনিয়ায়।

বাংলাদেশে বুধবার কোরবানির ঈদ হলেও যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিরা ঈদ উদযাপন করছেন মঙ্গলবার। নিউ ইয়র্কসহ বিভিন্ন শহরের আড়াই হাজার মসজিদ ও বিভিন্ন খোলা মাঠে এদিন ঈদের নামাজ পড়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানরা।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ঈদের নামাজ পড়েন নিউ ইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে। নামাজ শেষে তিনি মুসল্লিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন এ সময় তার সঙ্গে ছিলেন।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমেদ এবার ঈদের নামাজ পড়েন ওয়াশিংটন ডিসির ইসলামিক সেন্টারে। আর ওই সময়ে সেনাপ্রধানের দায়িত্বে থাকা জেনারেল মইন ঈদের নামাজ পড়েন ফ্লোরিডায়।

ফখরুদ্দীন ও মইন আহমেদের সময়কার সমালোচনা এখনো দুই প্রধান দলের রাজনীতিকদের মুখে রয়েছে। তাদের দুজনকে সংসদীয় একটি কমিটি তলব করলেও তাতে সাড়া দিয়ে তারা দেশে আসেননি।


গত রোজার ঈদের আগে ও পরে বাংলাদেশে বেশ কিছু অনুষ্ঠানে অংশ নিলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় ভার্জিনিয়ায় ফিরে পরিবারের সঙ্গেই ঈদ করছেন।

ঈদুল আজহা উপলক্ষে নিজের ফেইসবুক ফ্যানপেইজের মাধ্যমে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

মঙ্গলবার ঈদের দিন এক পোস্টে তিনি লিখেছেন, “সবাইকে ঈদ মুবারক। আপনি ও আপনার পরিজনেরা সকলেই আনন্দের সঙ্গে উৎসব উদযাপন করুন, সে কামনা করছি।”

রমজানের মধ্যেই সস্ত্রীক দেশে ফিরে জয় কয়েকটি রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিলে তা নিয়ে ব্যাপক আলোচনা তৈরি হয়। জয় বলেছেন, আওয়ামী লীগকে পুনরায় ক্ষমতায় ফেরাতে কাজ করছেন তিনি।

আবহাওয়া ভাল থাকায় নিউ ইয়র্ক সিটির বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোতে উৎসবের আমেজ এদিন অনেকটা স্পষ্ট হয়ে ওঠে। অনেকেই খামারে গিয়ে পছন্দ মতো গরু, ছাগল, বা ভেড়া কিনে কোরবানি করেন। আবার অনেকে কম্যুনিটি সুপার মার্কেটে কোরবানির ‘অর্ডার’ দেন। সুপারমার্কেট কর্তৃপক্ষ সে অনুযায়ী তাদের পশুর মাংস সরবরাহ করে।

নিউ ইয়র্কের পাবলিক স্কুলগুলোর মুসলমান ছাত্র-ছাত্রীরা এবার ঈদের ছুটি পেয়েছে। অর্থাৎ তারা স্কুলে না গেলেও অনুপস্থিত গণ্য হবে না।

ঈদের সকালে ব্রুকলিন, কুইন্স, ব্রঙ্কসের বাংলাদেশি এলাকায় বাংলাদেশি ছেলে-মেয়েদের দল বেঁধে উৎসব করতেও দেখা যায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর