মুন্সীগঞ্জে ২৫২ মন্দিরে দূর্গাপুজো

aaaMunshigonjধলেশ্বরী তীরের মফস্বল শহর মুন্সীগঞ্জে এখন চলছে দূর্গোৎসবের জমজমাট আয়োজন। মন্ডপগুলো রংবেরংয়ের লাইটিং আর পূজোমন্ডপের সাজসজ্জায় উৎসবটি হয়ে উঠেছে জমকালো। শিল্পীর নিপুন হাতের ছোয়ায় মাটির অবয়ব রূপ নেয়া অনিন্দ্য আকর্ষণীয় সব প্রতীমায় সাজগুলো যে কাউকেই মুগ্ধ করবে। দূর্গার পাশাপাশি লক্ষী, স্বরস্বতী, কার্ত্তিক, গণেশ ও অসুরের রূপ দেয়া হচ্ছে। আকার ও নকশায় ভিন্নতা থাকলেও প্রতিমার চেহারায় কোন পরিবর্তন নেই।


প্রাচীন জনপদ মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরে এবার রেকর্ড সংখ্যক ২৫২ টি মন্ডপে পূজো হচ্ছে। কোরবানীর ঈদ ও শারদীয় এই উৎসব এবার খুবই কাছাকাছি সময়ে। বাঙলির এই দু’টি বৃহত উৎসব আয়োজনের মধ্য দিয়ে সম্প্রদায়িক সম্প্রীতির আরেকটি দৃষ্টান্ত স্থাপন হতে যাচ্ছে।

পূজামন্ডপ ঘিরে কঠোর নিরাপত্তা বেষ্টনীর কাজ শুরু হয়েছে। পুলিশ, আনসার ছাড়াও মাঠে রয়েছে র‌্যাব। কমিউনিটি পুলিশিং পূজো সুষ্ঠুভাবে সম্পূর্ণ করতে কাজ করেছে। প্রতিটি মন্দিরে সরকারীভাবে বিশেষ বরাদ্দ দেয়া হয়েছে। পূজারীরা মনে করছেন সকলের সম্মিলিত প্রচেষ্টায় সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধণ আরও সৃদৃঢ় হবে পরাভূত হবে সকল অসুভ শক্তি।


জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাডভোকেট অজয় চক্রবর্তী জানান, ষষ্ঠীপুজোর মধ্য দিয়ে প্রচানীর এই জনপদেও শারদীয় উৎসব শুরু হয়েছে। এই উৎসব এখন আর সনাতনদেরই শুধু নয়। সকল ধর্মের লোকের অংশ গ্রহনে সার্বজনীনন রূপ পেয়েছে।

জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, প্রতিটি মন্দিরেই নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। প্রতিটি মন্দিরে সরকারী অনুদানও দেয়া হয়েছে সমানভাবে।

মুন্সীগঞ্জ নিউজ