মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটশনে অগ্নিসংযোগ ভাংচুর ও বিক্ষোভ মিছিল

Munshigonj-polytechnicশনিবার দুপুরে দুই দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে সারা দেশের মত মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিমে পলিটেকনিক ইনস্টিটিউটশন চত্ত্বরে অগ্নি সংযোগ ভাংচুর ও বিক্ষোভ সমাবেশ করেছে প্রতিষ্ঠানটির ছাত্র-শিক্ষক সংগ্রাম পরিষদ ও শিক্ষার্থীরা। পরে তারা পলিটেকনিক ইনস্টিটিউটশন চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের উপকন্ঠ মুক্তারপুরে এসে অবস্হান গ্রহন করে। এ সময় মুন্সীগঞ্জ সদর থানার প্রায় অর্ধ শতাধিক পুলিশ তাদের ধাওয়া করলে পুনরায় মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটশনে ফিরে আসে। এবং শিক্ষার্থীরা প্রশাসনিক কার্যালয় ঘেরাও করে শতাধিক গ্লাস ভাংচুর করে। এ সময় আগামী ২৯-৩০ সেপ্টম্বর এ অনুষ্ঠিতব্য সকল বিভাগের পরীক্ষা বর্জনের ঘোষনা দেন বিক্ষোভকারীরা।


বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক সংগ্রাম পরিষদের মুন্সীগঞ্জ জেলার আহবায়ক প্রকৌশলী মোঃ আব্দুর রশিদ বাংলাদেশ খবর ডট কমকে জানান, পদন্নোতির কোঠা ৩৩% থেকে ৫০% বর্ধিত এবং বেতন বৈষম্য দুর করার এই দুই দফা দাবীতে দেশব্যাপী আমরা এই বিক্ষোভ কর্মসূচী পালন করছি। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে এবং আগামী কাল সকল পরীক্ষা বন্ধের ঘোষনা দেয়। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সুপার ভাইজার হিসাবে সজ্ঞায়িত না করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসাবে মর্যাদা দিতে হবে এবং সাধারণ বিএসসি ইঞ্জিনিয়ারদের সরকারি প্রশাসনিক পদে নিয়োগ না দিয়ে জেনারেলিষ্টদের নিয়োগ দিতে হবে বলে দাবী জানান। রবিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পূর্ব নির্ধারিত সময় অনুযায়ি আন্দোলন অব্যাহত থাকে।
Munshigonj-polytechnic
বাংলাদেশ খবর
===========

মুন্সীগঞ্জে পলিটেকনিক কলেজের প্রধান ফটকে তালা

পাশ করার পর প্রথম অথবা দ্বিতীয় শ্রেনীর পদ মর্যাদার ডিপ্লোমা সার্টিফিকেট প্রদান ও চাকুরীর পদ মর্যাদা বাড়ানোর দাবীতে আজ শনিবার দুপুরে মুন্সীগঞ্জ সদর উপজেলার নদীবন্দর নগরী মীরকাদিম পলিটেক ইনষ্টিটিউটের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এছাড়া পলিটেকনিকের ভেতর বেশ কয়েকটি শ্রেনী ও শিক্ষকদের কক্ষ ভাংচুর ও মীরকাদিম-কমলাঘাট-মুক্তারপুরসড়ক অবরোধ করে। এতে ওই সড়কে দীর্ঘ দেড়-ঘন্টা যাবত সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকে। এক পর্যায়ে পুলিশ মৃদু লাঠিচার্জ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছে।

পলিটেকনিট ইনষ্টিটিউশনের প্রধান শিক্ষক নিহার রঞ্জন জানান, শনিবার দুপুর সাড়ে ১২ টার দিকে মীরকাদিম পলিটেকনিকের শত শত শিক্ষার্থী শ্রেনী কাস বর্জন করে প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয়। এ সময় ৫-৬ টি কক্ষের ভেতর বেঞ্চ ও জানালার কাঁচ ভাংচুর করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এক পর্যায়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সড়কে নেমে আসছে মিছিলে পরিণত হয়।

পরে ধলেশ্বরী নদীর তীর হয়ে মীরকাদিম-কমলাঘাট-মুক্তারপুর সড়কে মিছিল বের করে তারা। মিছিলটি শহরের উপকন্ঠ মুক্তারপুর¯’ ষষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর পাদদেশে আসলে পুলিশ ব্যাড়িকেট সৃষ্টি করে। এ সময় মূর্হুমূহু শ্লোগানে তৃতীয় শ্রেনী থেকে প্রথম বা দ্বিতীয় শ্রেনীর মর্যাদা সম্পন্ন ডিপ্লোমা সার্টিফিকেটসহ চাকুরী ক্ষেত্রে পদ মর্যাদা বৃদ্ধির দাবী জানানো হয়।

যমুনা নিউজ