মাওয়া পুরাতন ফেরিঘাট সংলগ্ন সড়ক নদীতে বিলীন

mawa13মুন্সীগঞ্জের মাওয়ায় পুরাতন ২ নম্বর ফেরিঘাট এলাকায় পদ্মার ভাঙনে প্রায় ৪০ ফুট এলাকা, মাওয়া-ভাগ্যকুল সংযোগ সড়কসহ বেশ কিছু কাঁচা-পাকা ব্যবসা প্রতিষ্ঠান নদীতে বিলীন হয়ে গেছে। শুক্রবার সকাল ৮টা থেকে ভাঙন শুরু হওয়ার পর দুপুর পর্যন্ত থেমে থেমে ভাঙন অব্যাহত রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকাল ৮টার পর থেকে ভাঙন দেখা দিলে মূহুর্তে ৩০ থেকে ৪০ ফুট এলাকা পদ্মায় বিলীন হয়ে যায়। এ সময় মাওয়া-ভাগ্যকুল পাকা সংযোগ সড়কসহ তিন থেকে চারটি পাকা ও বেশকিছু কাঁচা ব্যবসা প্রতিষ্ঠানও বিলীন হয়ে যায়।

পদ্মা নদীতে তীব্র স্রোত ও ঘুর্ণাবর্তের কারণে নদীর তলদেশের মাটি সরে গিয়ে এ ভাঙনের সৃষ্টি হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছে।


মাওয়া নৌ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মো. হাফিজুর রহমান বাংলানিউজকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।
mawa13
এদিকে, পুরাতন মাওয়া ফেরিঘাট এলাকায় হঠাৎ করে এ ভাঙন দেখা দেওয়ায় কান্দিরপাড়া, জশলদিয়া, মান্দ্রা, চাড়িপাড়া, ভাগ্যকুল, বালাশুরসহ পদ্মা পাড়ের গ্রামবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

উল্লেখ্য, গত দুই সপ্তাহে পদ্মার ভাঙনে মাওয়া পুরাতন ৩ নম্বর ফেরিঘাট এলাকার ৭ হাজার বর্গমিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যায়। এতে পাকা মসজিদ, মাজারসহ ১৫ থেকে ২০টি দোকান, ৮ থেকে ১০টি বসত ঘর পদ্মায় বিলীন হয়ে যায়।

বাংলানিউজটোয়েন্টিফোর