জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধণা

তোমাদেরকে ভালো বন্ধু নির্বাচন করতে হবে। বাবা-মা’ কে ভালো বন্ধু ভাবতে হবে। যাতে মনের কথা গুলো প্রথমে বাবা-মা’র কাছে বলা যায়। তবে তোমরা কোন কিছু সিদ্ধান্ত গ্রহণ করতে ভূল করবে না।

সোমবার জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রথম আলোর উদ্যোগে ও রাষ্ট্রায়ত্ত মুঠোফোন সেবাদান প্রতিষ্ঠান টেলিটকের সহায়তায় জেলার এস এস সি, দাখিল ও কারিগরি শিক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধণা অনুষ্ঠানে বক্তারা এই কথা বলেন।

অনুষ্ঠানে জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীরা উচ্চস্বরে মাদককে ‘না ’ বলার ঘোষণা প্রদান করেন।

জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে বেলা সাড়ে ১০ টায় জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়।


এরপর স্বাগত বক্তব্য প্রদান করেন, প্রথম আলোর মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি তানভীর হাসান। এরপর আলোচনার ফাঁকে ফাঁকে কখনও নৃত্য, গান আবৃত্তি নিয়ে আসে বন্ধুসভার সদস্যরা। গোটা অনুষ্ঠানকে প্রানবন্ত করে তুলে আলোচনা মাঝে মাঝে নৃত, গান ও আবৃত্তি।

বক্তৃতা পর্বে সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জী বলেন, তোমাদেরকে ভালো বন্ধু নির্বাচন করতে হবে। বাবা-মা’ কে ভালো বন্ধু ভাবতে হবে। যাতে মনের কথা গুলো প্রথমে বাবা-মা’র কাছে বলা যায়। তবে তোমরা কোন কিছু সিদ্ধান্ত গ্রহণ করতে ভূল করবে না।

প্রেসিডেন্ট প্রফেসর ড.ইয়াজউদ্দিন আহমেদ রেসিডেনসিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজর নুরুল আমিন হেলাল বলেন, আজকের ছেলে মেয়েরা প্রাইভেট পড়ায় বেশী মনযোগী দিচ্ছে। শ্রেনী কক্ষে যা পড়াচ্ছে প্রাইভেট পরীক্ষায় একই বিষয় পড়ানো হয়। নোট বই পড়ে কিছু শেখা যায়না। আমাদের নোট বই ও প্রাইভেট পড়া পরিহার করতে হবে।

তিনি আরও বলেন, ভালো ফল ও ভালো মানুষ হওয়ার পেছনে শিক্ষক ও অভিভাবকদের যথেষ্ট অবদান রয়েছে। আজকে মাদকের কারণে সারাদেশে যে ঐশী কে নিয়ে আলোচনা হচ্ছে। সেই ঐশীর এই পরিণতির জন্য অভিভাবকের যথেষ্ট গাফিলতি ছিল বলে আমি মনে করি। ঐশীর একদিনে তো আর এই খারাপ হয়নি। দিনে দিনে খারাপ হয়েছে। শুরুতেই যদি অভিভাবক তার সঠিক দায়িত্ব পালন করতেন এমন ঘটনা ঘটত না।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুল ইসলাম খান বলেন, আজকে আমরা শুনতে পাই সুপ্রিম কোর্টের বিচারক হয়েছে জাল সনদের মাধ্যমে। দুর্নীতি দমন কমিশনের লোককে প্রমশন পাওয়ার জন্য জাল সনদ ব্যবহার করছে। আমরা এখানে প্রশ্ন হচ্ছে এরা কি স্বপ্ল শিক্ষিত ছিল। না স্বল্প শিক্ষিত ছিল না। উচ্চ শিক্ষিতই ছিল। এই ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। শুধু শিক্ষিত হলেই হবে না। আমাদের সৎ ও নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। দেশ প্রেমিক হিসেব গড়ে উঠতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য প্রদান করেন, সোনারং পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম, প্রথম আলোর ব্রান্ড এন্ড একটিভেশন নির্বাহী কাজী রেজাউল করিম তুষার, টেলিটকের মার্কেটিং এন্ড বিপনন প্রমোটর সৈয়দ মশিউর রহমান, জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থী হাসান আল কাইয়ুম। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন বন্ধুসভার নুরউনন্নবী মুন্না ও বৃষ্টি।

সংগীত পরিবেশন করেন বন্ধুসভার শাহরিয়ার হাবিব, ইসরাত জাহান জয়া, আবৃত্তি করেন বিকাশ কুমার রায়।

তবে অনুষ্ঠানে জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থী দুই যমজ বোন সুষমা পাল ও অসিমা পালের সংগীত অনুষ্ঠানকে আরও প্রানান্ত করে তুলে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলো বন্ধুসভার মাহফুজ আহমেদ ও ফাতেমা হোসেন।

দ্বিতীয় পর্বে ক্রেস্ট বিতরণ করা কৃতি শিক্ষার্থীদের মাঝে।

এছাড়া সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে প্রথম. প্রেসিডেন্ট প্রফেসর ড.ইয়াজউদ্দিন আহমেদ রেসিডেনসিয়াল মডেল স্কুল এন্ড কলেজ, দ্বিতীয়. এ ভি জে এম সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ও তৃতীয় হিসেবে কে কে গভঃ ইনষ্টিটিউশননের পক্ষে ক্রেস্ট গ্রহণ করে প্রতিষ্ঠানের প্রধানেরা মেজর নুরুল আমিন হেলাল, সিনিয়র সহকারী শিক্ষক রুবিয়া আক্তার, আব্দুল আউয়াল।

মুন্সীগঞ্জ নিউজ