জাপানে বিএনপি’র ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

japanBnp3aরাহমান মনি
বাংলাদেশ জাতীয়তাবাদীদল (বিএনপি)’র ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে জাপান শাখা বিএনপি এক কর্মসূচী গ্রহণ করে। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী শেষে সন্ধ্যায় এক আলোচনা সভা, দোয়া মাহফিল ও নৈশ ভোজের আয়োজন করে।

১ সেপ্টেম্বর রোববার টোকিওর কিতা সিটি তাকিনোগাওয়া বুনকা সেন্টারে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিএনপি জাপান শাখার ভারপ্রাপ্ত সভাপতি জনাব মোফাজ্জল হোসেন। সহ-সভাপতি আলমগীর হোসেন মিঠুর পরিচালনায় সভার শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত ও দোয়া পরিচালনা করেন আবুল খায়ের।

সভায় বক্তব্য রাখেন, মাসুম জামান, মোস্তাফিজুর রহমান জনি, রবিউল ইসলাম সাব্বির, মোজাহিদুর রহমান জুয়েল, সাদেকুল হায়দার বাবুল, আবুল খায়ের, তৌহিদুল আলম রিপন, এ.টি.এম. জামাল, গোলাম মোর্শেদ মনি, আনোয়ার রেজা, মোঃ জসীম উদ্দিন, নূর খান রনি, ফয়সাল সালাউদ্দিন, নজরুল ইসলাম রনি, কাজী আজগর আহমেদ সানী, কাজী এনামুল হক, মীর রেজাউল করিম রেজা এবং মোফাজ্জল হোসেন প্রমুখ।
japanBnp3a

japanBnp3b
সভার শুরুতে সকলের উপস্থিতিতে বিএনপি কেন্দ্রিয় অফিসে অবস্থানরত দলের কেন্দ্রিয় যুগ্ম-মহাসচিব স্কাইপ টেলিকনফারেন্স এর মাধ্যমে জাপান শাখা বিএনপি নেতৃবৃন্দের সাথে কথা বলেন। যুগ্ম-মহাসচিব রিজভী আহমেদ প্রবাসী নেতৃবৃন্দকে শুভেচ্ছা জানিয়ে বলেন, বর্তমান স্বৈরাচারী সরকারের স্বৈরশাসন থেকে মুক্তি পেতে হলে প্রবাস থেকেও আন্দোলন করতে হবে। এই সরকার হত্যা, গুমসহ অনিশ্চিত ভবিষ্যত ছাড়া আর কিছুই উপহার দিতে পারেনি। আগামীতে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারকে বাধ্য করার আন্দোলনে শরীক হওয়ার জন্য প্রবাসী নেতৃবৃন্দের প্রতি আহ্ববান জানান তিনি।


আলোচনা সভায় বক্তারা বলেন, সংবিধানের দোহাই দিয়ে হাসিনা সরকার একচুলও নড়বে না বলে যে উদ্ধতা দেখাচ্ছেন তার পরিপ্রেক্ষিতে বলতে চাই, একচুল পরিমাণ নয়, আন্দোলনের মাধ্যমে এমন অবস্থায় সৃষ্টি করা হবে যাতে করে পালানোর পথও না পান। সময় থাকতে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের পথ সুগম করুন। বক্তারা বলেন, ২০০৬ সালে বিচারপতি হাসান এর অধীনে নির্বাচনে না যাওয়ার জন্য ২৮ অক্টোবর ঢাকার রাজপথে লগি-বৈঠার তান্ডবের কথা আমরা ভুলি নাই। আপনি কি করে ভাবলেন যে, আপনার অধীনে নির্বাচনে বিএনপি নির্বাচনে অংশ নিবে? বিএনপি অতোটা বোকা নয়।

বক্তরা বলেন, প্রশাসনকে গোপালগঞ্জ এবং কিশোরগঞ্জীদের দিয়ে যতোই ঢেলে সাজান না কেন কোন কাজই হবে না। জনগণের শক্তির হচ্ছে আসল শক্তি। বিএনপি জনগণকে সাথে নিয়ে বর্তমানের এই ক্রান্তিকাল অতিক্রান্ত করে আশার আলো দেখতে পাবে।

বক্তারা আরো বলেন ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে আমাদের শপথ নিতে হবে, দেশে গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠা করতে দেশ নেত্রী খালেদার জিয়ার নেতৃত্বে জুলুমবাজ হাসিনাকে তত্ত্বাবধায়ক সরকার পুনঃ প্রতিষ্ঠিত করে নির্বাচন আয়োজনে বাধ্য করার।

সব শেষে আগত সকলকে নৈশ ভোজে আপ্যায়ন করা হয়।

rahmanmoni@gmail.com