মাওয়া-কাওড়াকান্দিতে ট্রাকের দীর্ঘ সারি: পুলিশের চাঁদাবাজি!

মোজাম্মেল হোসেন সজল: ঢাকাগামী পণ্যবোঝাই ট্রাকের চাপে তীব্র যানজট দেখা দিয়েছে মুন্সীগঞ্জের মাওয়া ও শিবচরের কাওড়াকান্দি ঘাটে। পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি পারাপারে অচলাবস্থার সৃষ্টি হওয়ায় ওই পথে চলাচলকারী পণ্য বোঝাই ট্রাকগুলো মাওয়া-কাওড়ান্দি দিয়ে ফেরি পথে আসায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এতে করে অতিরিক্ত চাপে মাওয়া চৌরাস্তা থেকে প্রায় ৩ কি.মি. দূরে দোগাছির কাছাকাছি ও কাওড়াকান্দি ফেরিঘাট থেকে বাইপাস এলাকা পর্যন্ত চলে গেছে পণ্যবাহী ট্রাকের এ দীর্ঘ সারি।

এ সুযোগে ট্রাকগুলোকে পার করে দেবার নামে পুলিশ, আনসারের সমন্বয়ে ঘাটে সৃষ্টি হয়েছে একটি চাঁদাবাজ সিন্ডিকেট। অতিরিক্ত টাকা নিয়ে এই সিন্ডিকেট চক্রটি সিরিয়াল ভঙ্গ করে ট্রাক পারাপার করছে।

শনিবার এ রিপোর্ট লেখার সময় রাত ৮টা পর্যন্ত উভয়ঘাটে এ অবস্থা চলছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন।


ট্রাক চালক মো.হারুন জানান, সাতক্ষীরা ট-১৫২ নম্বর ট্রাকটিতে পণ্য বোঝাই করে গত বুধবার সন্ধ্যায় মাওয়ায় এসে ট্রাকের লাইন দিয়েছেন এখনও পার হতে পারেননি।

খুলনা মেট্রো-ট ১১-০৮৩৩ ট্রাকের চালক মো. রিপন জানান, চিটাগাং থেকে সয়াবিন তেল নিয়ে খুলনা যাবার পথে তিনি ৩ দিন আগে মাওয়ায় এসেছেন। এখন দুই কি.মি. দূরে পারাপারের লাইনে আছেন। তিনি বলতে পারেনা কবে ফেরি পার হয়ে গন্তব্যে যেতে পারবেন। রাস্তা খরচের টাকা যা ছিল তা ইতিমধ্যেই খরচ করে ফেলেছেন। মালিককে ফোন করেছেন অতিরিক্ত টাকা পাঠানোর জন্য।

যশোর ট-২৭৯ নম্বর ট্রাকের চালক মানিক বলেন, ঢাকা থেকে গত বৃহস্পতিবার সয়াবিন তেল নিয়ে মাওয়ায় এসে ফেরি পারাপারের জন্য অপেক্ষা করছেন। গন্তব্যস্থল খুলনা হলেও এখনও তিনি মাওয়া ঘাটেই ফেরি পারাপারের অপেক্ষা করছেন। মাওয়ায় হোটেলগুলোতে চওড়া মূল্যের খাবার খেয়ে সাথে থাকা রাস্তা খরচের টাকা ইতি মধ্যে শেষ হয়েছে। ইতিমধ্যে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তির সহায়তা ঘাট পুলিশ ও আনসারের সমন্বয়ে ঘাটে তৈরি হয়েছে একটি সিন্ডিকেট চক্র। এ চক্রটি সংশ্লিষ্ট ফেরির অসৎ কিছু কর্মকর্তার সাথে আঁতাত করে ট্রাক প্রতি ১৫শ’ থেকে ১৭শ’ টাকা পর্যন্ত অতিরিক্ত টাকা নিয়ে সিরিয়াল ভঙ্গ করে ট্রাকগুলোকে পারাপার করছে। এতে বিক্ষুব্ধ হয়ে উঠেছে সিরিয়ালে থাকা অন্যান্য ট্রাক চালকরা।

এ ব্যাপারে মাওয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ হাফিজুর রহমান বলেন, গত ২দিন মাওয়ায় পন্যবোঝাই ট্রাকের চাপ ছিল। আজ কিছুটা কমে গেছে।

শিবচর থানার ওসি (প্রশাসন) এ কে এম মাসুদ খান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি পারাপার বন্ধ থাকায় কাওড়াকান্দি ঘাটে চাপ পড়েছে। পণ্যবোঝাই ট্রাকগুলো বাইপাস পর্যন্ত আটকে রয়েছে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর