গোয়েন্দা নজরদারিতে অধিকার!

বেসরকারি মানবাধিকার সংগঠন অধিকারের সাধারণ সম্পাদক ও সাবেক ডেপুটি এটর্নি জেনারেল আদিলুর রহমান খান শুভ্র গ্রেপ্তারের পর মুন্সীগঞ্জে হঠাৎ করেই গোয়েন্দা নজরদারি শুরু হয়েছে। মুন্সীগঞ্জ পুলিশ সুপার অফিসের একটি গোয়েন্দা সংস্থা এ নজরদারির দায়িত্বে রয়েছেন।

অধিকারের পরিচালক এসএম নাসিরউদ্দিন এলান সম্পর্কে ইতোমধ্যে গোয়েন্দা সংস্থাটি খোঁজখবর নিয়েছেন। তার বাড়ি শহরের কোর্টগাঁও গ্রামে। এছাড়াও অধিকারের প্রোগাম অফিসার, জেলার সমন্বয়কারী, প্রশিক্ষকসহ অধিকারের সঙ্গে সংশ্লিষ্টদের নাম-ঠিকানা সংগ্রহ ও তাদের গতিবিধি নজরদারি করছেন বলে নাম প্রকাশ না করার শর্তে এক গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন। এ ক্ষেত্রে শহরের কোর্টগাঁওয়ের এক সাংবাদিকের সহযোগিতা নিচ্ছেন ওই গোয়েন্দা কর্মকর্তা।


সূত্রটি জানায়, অধিকারের সাথে জড়িতদের প্রথমে চিহ্নিত করা হচ্ছে। পরে তাদের পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত সংগ্রহ করা হচ্ছে। কে কোন রাজনৈতিক দলের মতাদর্শ, আগে কি করতেন, সে কর্মস্থলের পারফমেন্স কেমন ছিল, বর্তমানে কি করছেনসহ পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত সংগ্রহ করছেন। এছাড়া অধিকারের সদস্যদের গতিবিধিও নজরদারি কনছেন।

উল্লেখ্য, অধিকারের সাধারণ সম্পাদক ও সাবেক ডেপুটি এটর্নি জেনারেল আদিলুর রহমান খান শুভ্র, পরিচালক এসএম নাসিরউদ্দিন এলানসহ অধিকার কার্যালয়ে চাকুরিরত অনেকেরই বাড়ি মুন্সীগঞ্জে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর