উদ্বোধনের এক সপ্তাহ যেতেই বিকল ‘কলমি লতা’

উদ্বোধনের এক সপ্তাহ যেতে না যেতেই বিকল হয়ে পড়েছে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটের ফেরি বহরে যুক্ত হওয়ায় নতুন নির্মিত ফেরি ‘কলমি লতা’। বর্তমানে কে-টাইপ ফেরিটি মাওয়া ঘাটে নোঙরে রেখে মেরামত কাজ করা হচ্ছে বলে বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে।

ঈদে ঘরমুখো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের নির্বিঘ্নে বাড়ি ফেরা নিশ্চিত করতে যাত্রী সেবায় মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে বিআইডব্লিউটিসির ফেরি বহরে যুক্ত হয় ‘কলমি লতা’ ও ‘কনকচাঁপা’ নামের দু’টি কে-টাইপ ফেরি।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান ৮ আগস্ট মাওয়া ফেরি ঘাটে ‘কনকচাঁপা’ ও ‘কলমি লতা’ নামের দু’টি কে-টাইপ ফেরি উদ্বোধন করেছিলেন। এরপর ফেরি পারাপারে যুক্ত হওয়ার এক সপ্তাহের মধ্যে বিকল হয়ে পড়ে নতুন ফেরি ‘কলমীলতা’।

বিআইডব্লিউটিসির মাওয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক এস এম আশিকুজ্জামান বাংলানিউজকে জানান, এক সপ্তাহ চলার পর ইঞ্জিনে সমস্যা দেখা দেওয়ায় মাওয়া ভাসমান কারখানায় মেরামতের জন্য ফেরি ‘কলমি লতা’ নোঙরে রাখা হয়েছে।

নতুন নির্মিত এ ফেরিটি সচল করতে আরও ইঞ্জিনসহ ফিটিং, র‌্যাম ও পাইপলাইনে ত্রুটি দেখা দেওয়ায় তা মেরামত করা হচ্ছে মাওয়া ভাসমান ডকইয়ার্ডে।

তবে ফেরিটি ত্রুটিমুক্ত করতে নির্মাতা প্রতিষ্ঠানটি কাজ চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।


জানা গেছে, গত ৫ আগস্ট মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীর তীরে অবস্থিত খান ব্রাদার্স শিপইয়ার্ডের ডকইয়ার্ড থেকে রওনা হয়ে নতুন নির্মিত ‘কলমি লতা’ মাওয়ায় অবস্থান নিয়ে ৬ আগস্ট বিকেলে মাওয়া নৌরুটে এ ফেরিটির একটি ট্রায়াল ট্রিপ দেওয়া হয়। পরবর্তীতে ৮ আগস্ট ফেরি ‘কনক চাঁপা’ মাওয়া ফেরি বহরে যোগ দেয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১২ সালে ‘কলমি লতা’ ও ‘কনক চাঁপা’ তৈরির জন্য খান ব্রাদার্স শিপ বিল্ডিং লিমিটেড এবং থ্রি এ্যাংগেল মেরিন লিমিটেড প্রতিষ্ঠানকে যৌথভাবে নির্মাণের দায়িত্ব দেয় সরকার। কে-টাইপ ফেরি দু’টি নির্মাণে ১৫ কোটি ১৬ লাখ টাকা ব্যয় হয়েছে।

ফেরি দু’টির প্রতিটির ধারণ ক্ষমতা ২৫০ টন। প্রতিটি ফেরির দৈর্ঘ্য ৪৩ মিটার, প্রস্থ ১২ মিটার এবং গভীরতা ২.৪৪ মিটার। ফেরির গতিবেগ ঘণ্টায় ১০ নটিক্যাল মাইল।

বিআইডব্লিউটিসির মাওয়া কার্যালয়ের ব্যবস্থাপক সিরাজুল হক বাংলানিউজকে জানান, নতুন নির্মিত অপর ফেরি কনকচাঁপা সারাদিন চলতে পারছে না। এ ফেরিটি নৌরুটে দু’টি ট্রিপ দিলে পরবর্তীতে একটি ট্রিপ বসে থাকতে হচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর