তানভীর মোকাম্মেল নির্মাণ করছেন ‘ধলেশ্বরী কথা’

tmধলেশ্বরী নদী ও এর আশেপাশের অধিবাসীদের নিয়ে ‘ধলেশ্বরী কথা’ নামের একটি তথ্যচিত্র নির্মাণ করতে যাচ্ছেন বিশিষ্ট চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল। ধলেশ্বরী নদীকে দখল এবং দূষণ থেকে রক্ষায় গণসচেতনতা গড়ে তুলতে এই চলচ্চিত্রটি নির্মিত হবে।

তানভীর মোকাম্মেলের এই উদ্যোগের প্রতি সমর্থন জানিয়েছে পরিবেশবাদী সংগঠন বাপা ও বেন। বেনের প্রাথমিক আর্থিক সহযোগিতার ভিত্তিতে এই ছবি নির্মাণের জন্য প্রয়োজনীয় গবেষণা ইতোমধ্যে সম্পাদিত হয়েছে। এখন বর্ষা মৌসুমের সুযোগ নিয়ে তথ্যচিত্রটির শুটিং শুরু করতে চাচ্ছেন নির্মাতা তানভীর।


‘ধলেশ্বরী কথা’ তথ্যচিত্রটি শুধু সারবত্তার দিক থেকে ভিন্ন ধরনের হবে তাই নয়। নির্মাণের প্রক্রিয়ার দিক থেকেও এটি ভিন্ন হবে, কারণ ধলেশ্বরী নদীর তীরবর্তী জনপদের অধিবাসীদের ছবিটির সাথে প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট করার উদ্যোগ নেয়া হয়েছে।

এই ছবি নির্মাণের প্রক্রিয়াটিও নদী রক্ষা আন্দোলনের অংশ হবে। সে উদ্দেশ্যে সম্প্রতি মুন্সিগঞ্জের লঞ্চঘাটের কাছে স্থানীয় জনগণকে সাথে নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। মুন্সিগঞ্জ উপজেলার প্রাক্তন চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা, অ্যাডভোকেট মুজিবুর রহমান এই সভার আয়োজন করেন। সভায় তানভীর মোকাম্মেল নির্মিতব্য তথ্যচিত্র নিয়ে তাঁর চিন্তা-ভাবনা ও পরিকল্পনা সম্পর্কে সকলকে অবহিত করেন এবং সকলের সহযোগিতা কামনা করেন। বাপার প্রাক্তন সাধারণ সম্পাদক মহিদুল হক খান ‘ধলেশ্বরী কথা’র বিশেষ গুরুত্বের প্রতি সকলের দৃষ্টি আকর্ষণ করেন এবং এই ছবি নির্মাণের উদ্যোগকে সফল করার আহ্বান জানান। এ ধরণের সভা মানিকগঞ্জ এবং ধলেশ্বরী তীরবর্তী অন্যান্য স্থানেও অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে।

আরনিউজ টোয়েন্টিফোর